কোচবিহার জেলা প্রশাসনের উদ্যোগে চালু হল e-shiksha

UBG NEWS, কোচবিহারঃ কোচবিহার জেলা প্রশাসনের প্রথম উদ্যোগ উদাহরণ হয়ে উঠতে পারে গোটা বাংলার ক্ষেত্রে, e-shiksha।স্কুল শিক্ষার মানকে উন্নত করার লক্ষ্যে কোচবিহার জেলা প্রশাসন একটি অভিনব উদ্যোগ গ্রহণ করেছে।

একটি অত্যাধুনিক পদ্ধতিতে নির্মিত পোর্টাল ও ইউটিউব চ্যানেল কে ব্যবহার করে পড়াশোনা কে ভিজুয়ালাইজেশন এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের কাছে আরো বেশি মনোগ্রাহী করার এই প্রকল্প শনিবার আনুষ্ঠানিকভাবে চালু হল কোচবিহার জেলা শাসক দপ্তর থেকে।

শনিবার উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ এবং অনগ্রসর কল্যাণ মন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন এর উপস্থিতিতে সম্পূর্ণ প্রকল্পটি নিয়ে আলোচনা করেন কোচবিহারের জেলাশাসক পবন কাদিয়ান। তিনি বলেন, নবম শ্রেণির পড়াশোনা যে পদ্ধতি রয়েছে বা যে উপকরণ গুলি রয়েছে তার উপরে ভিত্তি করে জেলা প্রশাসন ছোট ছোট ভিডিও তৈরি করেছে।

প্রথম অবস্থায় ১১ টি স্কুলকে চিহ্নিত করন করা হয়েছে। এই প্রতিটি স্কুলে রয়েছে স্মার্ট ক্লাসের ব্যবস্থা। এই ছোট ছোট ভিডিওগুলি সেই স্মার্ট ক্লাস এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের সামনে তুলে ধরা হবে। প্রত্যেকটি ভিডিওতে ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে নির্দিষ্ট এসাইনমেন্ট। অ্যাসাইনমেন্ট গুলির ফিডব্যাক এর উপরে ভিত্তি করে পরবর্তীতে নতুন ভিডিও তৈরি করা হবে।

জেলাশাসক জানান এই উদ্যোগ পশ্চিমবঙ্গের মধ্যে সর্বপ্রথম কোচবিহার জেলা গ্রহণ করেছে। এই সম্পূর্ণ প্রকল্পটিতে প্রতিটি বিষয়ে বিশেষজ্ঞ শিক্ষকদের পরামর্শ গ্রহণ করা হয়েছে।

বাংলার শিক্ষা মাধ্যম যথেষ্ট উন্নত কিন্তু তারপরেও স্কুল শিক্ষার পাশাপাশি প্রাইভেট টিউশনের দৌরাত্ম্য কমাতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে দাবি একাধিক স্কুলের প্রধান শিক্ষকদের। প্রাইভেট শিক্ষার নামে ছাত্র-ছাত্রীদের অনেক সময় অনেক অসুবিধার সম্মুখীন হতে হয় তাই স্কুলে এই বিশেষ শিক্ষা পদ্ধতির মাধ্যমে ছাত্র-ছাত্রীদের শিক্ষাদানের ব্যবস্থা নিতেই এই উদ্যোগ গ্রহণ করেছে কোচবিহার জেলা প্রশাসন।

এই শিক্ষা গ্রহণের জন্য কোন রকম অর্থ খরচের প্রয়োজন নেই। সম্পূর্ণ নিখরচায় বিদ্যালয় এর মাধ্যমে এই আধুনিক e-shiksha পৌঁছে যাবে ছাত্রছাত্রীদের কাছে।