Ad
কোচবিহারদুর্গাপুজো ২০২১

বিসর্জনে দূর্ঘটনা এড়াতে কোচবিহারে প্রস্তুত সিভিল ডিফেন্স, সাগর দীঘিতে চলল মহড়া

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ, কোচবিহার : পুজোর আর মাত্র হাতে গোনা কয়েকটা দিন। তাই তার আগে থেকেই যাবতীয় প্রস্তুতি সেরে ফেলছে কোচবিহার জেলা প্রশাসন। শনিবার কোচবিহারের সাগরদিঘিতে উদ্ধারকার্যের মহড়া দেয় সিভিল ডিফেন্সের সদস্যরা।

সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা ও ছট পূজা। বিজয়া দশমীতে কোচবিহার নিরঞ্জন ঘাটে কয়েক হাজার মানুষের সমাগম ঘটে প্রতিমা বিসর্জন দেখার জন্য। এ কারণে প্রতিবছরই জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন তৎপরতা লক্ষ্য করা যায় নিরঞ্জন ঘাট কে কেন্দ্র করে। পৌরসভার পক্ষ থেকে নিরঞ্জন ঘাটের চারপাশে আলো থেকে শুরু করে বিভিন্ন রকম ব্যবস্থা করা হয়।

Ad

তেমনি নদীতেই রাখা হয় স্পিডবোট। যদি বিসর্জনে এসে কেউ নদীতে পড়ে যায় যুদ্ধকালীন তৎপরতায় তাকে যাতে উদ্ধার করা সম্ভব হয় সেই কারণেই সিভিল ডিফেন্স এর পক্ষ থেকে এই বোট রাখা হয়‌। তেমনি ছট পূজার দিন ফাঁসির ঘাটে হাজারহাজার মানুষের সমাগম ঘটে। সেই সময় যাতে কোন রকম অপ্রীতিকর ঘটনা না ঘটে সেই কারণে মোতায়েন থাকে সিভিল ডিফেন্স।

শনিবার সিভিল ডিফেন্সের এক কর্মী জানান, কোচবিহার জেলায় বেশ ক’টি স্পিড বোট রয়েছে। তার মধ্যে কোচবিহার সদরে একটি রয়েছে। আজ আমরা সাগরদিঘী তে স্পিডবোট চালিয়ে দেখছি। কোন সমস্যা হয় কিনা। যদি সমস্যা দেখা দেয় তাহলে তা মেরামত করা বা অন্য ব্যবস্থা গ্রহণ করা সম্ভব। মূলত জেলা প্রশাসনের পক্ষ থেকে পুজোর বিশেষ দিনগুলোতে কোন রকম অপ্রীতিকর ঘটনা রুখতে আগে থেকেই প্রস্তুতি চলছে জোর কদমে।

আরও পড়ুন