সেজে উঠছে চ্যাংড়াবান্ধা সীমান্ত, বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রীর ১০০ তম জন্মদিন পালন করবে ভারতীয় সেনা

কোচবিহার, ২০ জানুয়ারিঃ বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের ১০০ তম জন্ম জয়ন্তী পালন করতে চলেছে ভারতীয় সীমান্ত রক্ষা বাহিনী।

জলপাইগুড়ি রেঞ্জের সীমান্ত রক্ষা বাহিনীর কমান্ডিং অফিসার সঞ্জয় পান্থ জানান, দক্ষিণবঙ্গ থেকে ১৩ জনের একটি সাইকেল রেলি শুরু হয়েছে। বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের জন্মজয়ন্তী পালন করার লক্ষ্যে আমরা ভারত বাংলাদেশ মৈত্রী বার্তা নিয়ে এই সাইকেল রেলি শুরু করেছি।

আগামী ২৬শে জানুয়ারি এই সাইকেল রেলি জলপাইগুড়ি সেক্টরে প্রবেশ করবে। সেখান থেকে দুপুরে পৌঁছে যাবে ভারত-বাংলাদেশ সীমান্ত কোচবিহার জেলার চ্যাংড়াবান্ধা এলাকায়। সেইখানে এই ১৩ জন সীমান্তরক্ষী বাহিনী যারা সাইকেল চালিয়ে আসছেন তাদের শুভেচ্ছা এবং সম্মাননা প্রদান করা হবে।

একই সাথে সন্ধ্যায় থাকছে বিশেষ অনুষ্ঠান। কোচবিহারের সাংসদ নিশিথ প্রামাণিক এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। একই সাথে এলাকার গণ্যমান্য ব্যক্তি এবং কোচবিহার জেলা প্রশাসনের আধিকারিকরা উপস্থিত থাকবেন। প্রায় ৪ হাজার কিলোমিটারের এই সাইকেল রেলি ভারত-বাংলাদেশ মৈত্রীর বন্ধন কে আরো সুদৃঢ় করবে।

তিনি আরো বলেন, বর্তমানে ভারত বাংলাদেশ সম্পর্ক যথেষ্ট ভালো। সীমান্ত এলাকায় বিএসএফ এবং বিজিবি যৌথ উদ্যোগে অপরাধ নিয়ন্ত্রণে কাজ করছে। কোচবিহারের সীমান্তবর্তী এলাকায় ক্রাইম রেট যথেষ্ট কমিয়ে দিতে সক্ষম হয়েছে দুই দেশের সীমান্ত রক্ষা বাহিনী। এই মৈত্রীর বার্তা বাংলাদেশ পর্যন্ত পৌঁছাবে, যা দুই দেশের আভ্যন্তরীণ সম্পর্ককে আরও বেশি সুদৃঢ় করতে সাহায্য করবে।

এই উপলক্ষে ইতিমধ্যেই সেজে উঠেছে চ্যাংড়াবান্ধা। আর অল্প কিছু দিনের অপেক্ষা। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন কোচবিহারের সাংসদ নিশীথ প্রামানিক। একই সাথে সীমান্ত রক্ষা বাহিনীর এই উদ্যোগকে গঠনমূলক বলে ব্যাখ্যা করেছেন এলাকার বিধায়ক অর্ঘ্য রায় প্রধান। সম্পূর্ণ অনুষ্ঠানে সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছে চ্যাংড়াবান্ধা ট্রাক ইউনিয়নের সদস্যরা।