নির্বাচন ঘোষণার আগেই কোচবিহারে আসছে ৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

ওয়েব ডেস্ক, ২০ ফেব্রুয়ারিঃ রাজ্যে বিধানসভা নির্বাচনে নির্ঘণ্ট এখনও পর্যন্ত ঘোষণা হয়নি। তার আগেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ঘিরে তৎপরতা শুরু করে দিল নির্বাচন কমিশন।

কমিশন সূত্রে খবর, প্রথম পর্যায়ে রাজ্যে মোট ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। ৩৫ টি পুলিশ জেলায় এই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। প্রয়োজন অনুযায়ী ন্যূনতম ২ থেকে সর্বাধিক ৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে পুলিশ জেলা গুলিতে। মূলত ‘স্পর্শকাতর’ বলে চিহ্নিত এলাকা গুলিতে ভোটারদের মনোবল বাড়ানো এবং এরিয়া ডমিনেশন করবে এই কেন্দ্রীয় বাহিনী।

জানা গেছে, এখন পর্যন্ত কোচবিহার জেলায় ৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী বরাদ্দ হয়েছে। কোচবিহারের জন্য পরে আরও কত বাহিনী দেবে তা এখন পর্যন্ত জানা যায় নি। প্রসঙ্গত, গত লোকসভা নির্বাচনে ৯৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসেছিল কোচবিহারে।

কমিশন সূত্রে খবর, এবারের বিধানসভা নির্বাচনে রাজ্যে গত লোকসভা নির্বাচনের চেয়ে আরও বেশি সংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে। রাজ্যে মোট ১ হাজার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে বলেই নির্বাচন কমিশন সূত্রে খবর। ভোটের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার আগেই কোন পুলিশ জেলায় কত কেন্দ্রীয় বাহিনী আগাম মোতায়ন করা হতে চলেছে সেই বিষয়ে নির্দেশ আসার পরপরই রীতিমতো তৎপরতা শুরু হয়ে গিয়েছে।

কোন পুলিশ জেলায় কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ?

*উল্লেখযোগ্যভাবে, পুরুলিয়া এবং ঝাড়গ্রামে সবথেকে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে প্রথম পর্যায়ে। ৯ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে এই দুই পুলিশ জেলায়।

*দার্জিলিং পুলিশ জেলায় ৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে।

*শিলিগুড়ি ও কালিম্পং পুলিশ জেলায় তিন কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী থাকবে আপাতত।

*দক্ষিণ দিনাজপুরে ২ কোম্পানি, কোচবিহার ৩ কোম্পানি, আলিপুরদুয়ারে ২ কোম্পানি, জলপাইগুড়ি ৩ কোম্পানি, ইসলামপুর পুলিশ জেলা ২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে।

*মালদা ও মুর্শিদাবাদ পুলিশ জেলায় ৫ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী রাখা হচ্ছে।

*জঙ্গিপুর পুলিশ জেলা ২ কোম্পানি, কৃষ্ণনগর পুলিশ জেলা ৩ কোম্পানি, রানাঘাট ২ কোম্পানি, ব্যারাকপুর ৫ কোম্পানি, বারুইপুর,সুন্দরবন ও ডায়মন্ড হারবার পুলিশ জেলাতে ২ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হবে।

*হাওড়া শহরে ৪ কোম্পানি। হাওড়া গ্রামীনে ২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হবে।

*হুগলিতে ৪ কোম্পানি, পশ্চিম মেদিনীপুর ৫ কোম্পানি, বাঁকুড়া ৩ কোম্পানি, চন্দননগর ৫ কোম্পানি, বারাসাত, বনগাঁ, বসিরহাট ও বিধাননগর পুলিশ জেলাতে ২ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হবে।

*পূর্ব মেদিনীপুরে ৫ কোম্পানি, পূর্ব বর্ধমান ৩ কোম্পানি, দুর্গাপুর ৫ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে।