দীর্ঘ অপেক্ষার অবসান, কোচবিহারে শুরু হল করোনা ভ্যাকসিনের টিকাকরন

কোচবিহার, ১৬ জানুয়ারিঃ শনিবার সকাল থেকে কোচবিহার মহারাজা জিতেন্দ্র নারায়ন মেডিকেল কলেজ হাসপাতালে শুরু হল করোনার ভ্যাকসিন দেওয়ার কাজ। এদিন সেখানে উপস্থিত ছিলেন মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল ডক্টর রাজীব প্রসাদ, জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সহ অন্যান্যরা।

প্রথম ভ্যাকসিন গ্রহণকারী সঞ্জয় হরিজনের হাত দিয়ে ফিতা কেটে ভেকসিন প্রদান শুরু করেন জেলা স্বাস্থ্য দপ্তর। ডক্টর রাজীব প্রসাদ জানান, চারদিন ধরে ১০০ জন করে মোট ৪০০ জনকে ভেকসিন প্রদান করা হবে। বিশেষ নিয়মাবলী আছে ভ্যাকসিন গ্রহণের পর। আছে অবজারভেশন রুম।

টিকা গ্রহণের পর অন্তত ৩০ মিনিট সেই অবজারভেশন রুমে সময় কাটাতে হবে গ্রহণকারীকে। বুস্টার ডোজ একমাস পরে দেওয়া হবে। এর মাঝে কোনও রকম মাদক জাতীয় দ্রব্য ও সেবা গ্রহণ করতে পারবে না ভ্যাকসিন গ্রহণকারী।

এদিন স্বাস্থ্য দপ্তরের সাতজন বিভাগীয় আধিকারিক টিকা গ্রহণ করেন। ডঃ কৌশিক রায়, ডক্টর মালিনী এদিন ভ্যাকসিন গ্রহণ করেন। তারা বলেন, ভারতবর্ষে যেভাবে দ্রুতগতিতে করোনার প্রতিষেধক বেরোলো তা বিশ্বের কাছে অবশ্যই উদাহরণ হয়ে থাকবে।

 

টিকা গ্রহণের পর কোনও রকম শারীরিক দুর্বলতা বা অক্ষমতা দেখা গেলে তার দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। একই সাথে প্রথম টিকা গ্রহণ করতে পেরে তারা খুশি।