জাতীয় শিশু বিজ্ঞান কংগ্রেসের রাজ্য পর্যায়ের প্রতিযোগিতায় কোচবিহারের ১০ ক্ষুদে বিজ্ঞানী

কোচবিহার: জাতীয় শিশু বিজ্ঞান কংগ্রেস ২০২০- এর রাজ্য পর্যায়ের প্রতিযোগিতায় কোচবিহারের ১০ ক্ষুদে বিজ্ঞানী প্রকল্প উপস্থাপন করছে।

১০ থেকে ১৭ বছর বয়সী ছেলেমেয়েদের বিজ্ঞানমনস্ক, তথা বিজ্ঞান শিক্ষায় উৎসাহী করে গড়ে তোলার লক্ষ্যে ২৮ বছর ধরে চলছে কেন্দ্রীয় সরকারের ব্যতিক্রমী এই প্রতিযোগিতা। যার সূচনা হয়েছিল প্রখ্যাত বিজ্ঞানী, তথা ভারতের স্বর্গীয় রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালাম এর হাত ধরে। করোনা মহামারী কালে এই প্রতিযোগিতা নির্দিষ্ট সময়ে সংঘটিত হতে না পারলেও পরবর্তী পর্যায়ে এটি অনুষ্ঠিত হয় সারা দেশ ব্যাপী।

এই বছরের জন্য এই প্রতিযোগিতা রাজ্য এবং জাতীয় পর্যায়ে অনলাইন পদ্ধতিতে হচ্ছে। রাজ্য পর্যায়ের প্রতিযোগিতা শুরু হয়েছে ১৯ শে জানুয়ারী, চলবে ২১ শে জানুয়ারি পর্যন্ত।এই প্রতিযোগিতায় প্রকল্প উপস্থাপন করছে কোচবিহারের ১০ ক্ষুদে বিজ্ঞানী। তাদের প্রকল্পে কেউবা পথ দেখাচ্ছে বিপন্ন প্রজাতির মাছ রক্ষার, কেউবা ফেলে দেওয়া প্লাস্টিক বর্জ্য দিয়ে তৈরি করে দেখাচ্ছে রুফটপ সিট, কেউ বা কলা গাছের কান্ড থেকে তৈরি করছে পাটের বিকল্প তন্তুু। রাজ্য পর্যায়ের নির্বাচিত শিশু বিজ্ঞানীরা এ বছরে জাতীয় পর্যায়েও অংশগ্রহণ করবে অনলাইন মোডে ।