সোশ্যাল মিডিয়ায় নজরদারি কোচবিহার জেলা পুলিশের I UBG NEWS

UBG NEWS, কোচবিহার: সোশ্যাল মিডিয়ায় বিদ্বেষ ছড়ানো উত্তেজনা  মূলক পোস্ট রুখতে ফেসবুক সহ সকল সোশ্যাল মিডিয়ায় নজরদারি শুরু করতে চলেছে পুলিশ।

সোমবার নবান্নে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মেলার পরেই সোশ্যাল মিডিয়াতে বিদ্বেষ মূলক পোস্ট রুখতে কড়া ভাবে নজর দারি চালাতে শুরু করেছে পুলিশ। জানা গিয়েছে, সোশ্যাল মিডিয়ায় নজর দাড়ি চালিয়ে বিদ্বেষ মূলক মতামত দাতা দের নাম নথিভুক্ত করছে বিশেষ একটি টিম। ইতিমধ্যেই বেশ কয়েকজনের নাম নথিভুক্ত করেছে ওই বিশেষ টিম বলে জানা গিয়েছে একটি দৈনিক সংবাদ পত্রে।

কোচবিহার জেলার পুলিশ সুপার অভিষেক গুপ্তা জানিয়েছেন, যারা আইন ভেঙ্গে কাজ করবে তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

ইতিমধ্যেই কোচবিহারে ফেসবুক পোস্টের জেরে দুই কলেজ ছাত্রকে রোশের মুখে পড়তে হয়েছে। সেই ঘটনার রেশ কাটিয়ে উঠতে পারেনি ওই দুই ছাত্রের পরিবারের সদস্যরা। তাদের পরিবারের সদস্যারা অনেকেই বাইরে বের হতে সাহস পাচ্ছেন না। যদিও বর্তমানে পরিস্থিতির অনেকটাই বদল হয়েছে। নতুন করে কোচবিহার জেলায় সেরকম কোন ঘটনা ঘটেনি।

অন্যদিকে, সোশ্যাল মিডিয়ায় উস্কানিমূলক কোনো মন্তব্য না করার জন্য কোচবিহার বাসীর কাছে আবেদন রেখেছে কোচবিহার জেলা পুলিশ।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে অযথা কোন বিষয় নিয়ে কারোর সঙ্গে কোন গণ্ডগোল পাকাবেন না, গুজবের ঘটনায় কোথাও কোনো মারামারি শুরু হলে তৎক্ষণাৎ সেটা স্থানীয় থানা  কে জানানোর জন্য আবেদন করা হয়েছে। ইতিমধ্যেই বেশ কয়েকটি জেলায় ছেলেধরা গুজব উঠেছে। আর সেই গুজব কে কেন্দ্র করে যাতে কোনো সমস্যা না হয় তার জন্য মানুষকে সতর্ক করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারী কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের উপর সম্প্রতি নৃশংস হত্যাকাণ্ড চালানো হয়েছে জঙ্গিদের পক্ষ থেকে। তারপর থেকেই সোশ্যাল মিডিয়ায় সেই জঙ্গি বাহিনীর সমর্থনে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের পোস্ট করা হচ্ছে। তারই পড়িপ্রেক্ষিতে বিভিন্ন এলাকায় মারধোর হচ্ছে এছাড়াও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হচ্ছে। এই ধরনের উস্কানিমূলক পোষ্ট সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে যাতে না করা হয় তার জন্য বিভিন্ন জেলাতে ইতিমধ্যেই সতর্কতামূলক প্রচার শুরু করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

বিভিন্ন বাড়িতে গিয়ে হামলা চালানোর ঘটনা গোটা রাজ্য জুড়ে হয়েছে। সব  মিলিয়ে অশান্তি ছাড়ানোর চেষ্টা যে আরও হতে পারে, তা নিয়ে বিভিন্ন মহল থেকে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। এই পরিস্থিতিতে কোচবিহার পুলিশের এই নজর দারি অনেকটাই ফলপ্রসূত হবে বলে মনে করছেন সাধারণ মানুষ।