কর্মখালি

মাধ্যমিক পাশে বাংলায় প্রায় সাড়ে ৩ হাজার কর্মী নিয়োগ রেলের

ইউবিজি নিউজ ওয়েবডেস্ক :‌ কর্মপ্রার্থীদের জন্য সুখবর। পূর্ব রেলওয়েতে প্রায় সাড়ে ৩ হাজার শূন্যপদে অ্যাপ্রেন্টিস বা শিক্ষানবিশ নিয়োগ করা হচ্ছে। ইতিমধ্যেই ইচ্ছুক এবং যোগ্য প্রার্থীদের থেকে আবেদন জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।ন্যূনতম মাধ্যমিক পাশ হলেই করা যাবে আবেদন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পূর্ব রেলের ৭টি ডিভিশনের প্রত্যেক‌টিতে শতাধিক শিক্ষানবিশ নিয়োগ করা হবে। ইচ্ছুক প্রার্থীদের আগামী ৩ নভেম্বরের মধ্যে অনলাইনে আবেদন জানাতে হবে। রেলওয়ে রিক্রুটমেন্ট সেল ইস্টার্ন রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে প্রার্থীদের আবেদন করতে হবে। নির্বাচিত প্রার্থীদের নামের তালিকা প্রকাশিত হওয়ার কথা আগামী ১৮ নভেম্বর।

রেলের বিজ্ঞপ্তি অনুযায়ী মোট ৩,৩৬৬টি শূন্যপদে অ্যাপ্রেন্টিস বা শিক্ষানবিশ নেওয়া হবে। এর মধ্যে শিয়ালদহ ডিভিশনে ১,১২৩টি, হাওড়া ডিভিশনে ৬৫৯টি, লিলুয়া ডিভিশনে ২০৪টি, কাঁচড়াপাড়া ডিভিশনে ১৯০, মালদহ ডিভিশনে ১০০ ও আসানসোল ডিভিশনে ৪১২টি শূন্যপদ রয়েছে। এছাড়া জামালপুর ডিভিশনে রয়েছে আরও ৬৭৮টি শূন্যপদ। এই শূন্যপদে আবেদন করতে হলে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক বা সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশ করলেই চলবে।

বয়স হতে হবে ১৫ থেকে ২৪ এর মধ্যে। অন্যদিকে ওয়ারম্যান, ট্রেড ওয়েল্ডার এবং কার্পেন্টার পদের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ। এর সঙ্গে এনসিভিটি অথবা এসসিভিটি-র নির্দিষ্ট ক্ষেত্রে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট অথবা আইটিআই সার্টিফিকেট থাকতে হবে।

Ad

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অ্যাপ্রেন্টিস বা শিক্ষানবিশদের রেলওয়ের বিভিন্ন দপ্তর আর ওয়ার্কশপে অ্যাপ্রেন্টিস আইন ১৯৬১-র অধীনে আলাদা করে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে রয়েছে চুক্তিভিত্তিক কাজের সুযোগ। অ্যাপ্রেন্টিস বা শিক্ষানবিশ পদে ইচ্ছুক প্রার্থীদের আবেদনের ফি বাবদ ১০০ টাকা দিতে হবে। তবে এসসি অথবা এসটি অথবা পিডব্লিউডি অথবা মহিলা আবেদনকারীর ক্ষেত্রে কোনও ফি লাগবে না।

[ লেটেস্ট খবর এবং আপডেট জানার জন্য ফলো করুন ইউবিজি নিউজ ফেসবুক পেজ । ব্রেকিং নিউজ এবং ডেইলি খবরের আপডেটে পেতে যুক্ত হোন হোয়াটসঅ্যাপ গ্রুপে  ]