Ad
কর্মখালি

ভারতীয় রেলে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পাশে প্রচুর নিয়োগ, দিতে হবে না পরীক্ষা

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : প্রক্রিয়া খুব শীঘ্রই শুরু হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে, আগামী ২ নভেম্বর ২০২১ তারিখ থেকে এই পদের জন্যে আবেদন প্রক্রিয়া খুলে দেওয়া হবে। সরকারি ওয়েবসাইট www.rrcpryj.org এর মাধ্যমে এই পদের জন্যে আবেদন করা যাবে। মোট ১৬৬৪ পদের জন্যে আবেদন করা যাবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী এই নিয়োগ প্রয়াগরাজ ডিভিশন, আগ্রা ডিভিশন এবং ঝাসি ওয়ার্কশপের জন্যে এই নিয়োগ করা হবে।
আবেদনের আগে অবশ্যই ভালো করে বিজ্ঞপ্তিটি পড়ে নিন। যেভাবে বলা হয়েছে ঠিক সেই ভাবেই আবেদন করতে হবে।
নাহলে সেখানেই বাতিল হয়ে যাবে।

Ad

মোট কতগুলি পদের জন্যে হবে এই নিয়োগ

প্রয়াগরাজ ডিভিশনের জন্যে 703 টি পদে নিয়োগ করা হবে। ঝাঁসি ডিভিশনে 480টি পদে এই নিয়োগ হবে। আগ্রা ডিভিশনে ২৯৬টি পদের জন্যে এই নিয়োগ করা হবে। এছাড়াও ঝাসি ওয়ার্কশপের জন্যে ১৮৫টি পদের জন্যে এই নিয়োগ করা হবে। করোনা অবস্থায় যেখানে সমস্ত নিয়োগ বন্ধ রয়েছে সেখানে দাঁড়িয়ে রেলে বড়সড় এই নিয়োগ হতে চলেছে।

শিক্ষাগত যোগ্যতা

একাধিক পদের জন্যে এই নিয়োগ করা হবে। Trade Welder, Carpenter and Wireman এই পদগুলির জন্যে নুন্যতম প্রাথমিক শিক্ষা থাকতে হবে। না হলে এই পদের জন্যে আবেদন করাই যাবে না। শুধু তাই নয়, National Trade Certificate ও থাকতে হবে আবেদনকারীকে। অন্যান্য পদগুলির জন্যে ক্লাস ১০ এবং ক্লাস ১২ পাশ করাটা বাধ্যতামূলক। অনুমোদনহীন যে কোনও বোর্ড থেকে পাশ করতে হবে। মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিকেও আবেদন করা যাবে। এছাড়াও আবেদনকারীর কাছে আইটিআই ডিগ্রি থাকাটাও বাধ্যতামূলক করা হয়েছে।

নুন্যতম বয়সসীমা এবং বেছে নেওয়ার পদ্ধতি

একাধিক পদের জন্যে এই নিয়োগ করা হবে। এই সমস্ত পদের জন্যে আবেদনকারীর নুন্যতম বয়স হতে হবে নুন্যতম ১৫ বছর। সর্বোচ্চ ২৪ বছর পজত হতে হবে। অর্থাত্‍ এই বয়সসীমার মধ্যে আবেদন করতে হবে। তবে কিছু কিছু ক্ষেত্রে বয়সসীমাতে ছাড় দেওয়া হয়েছে। তবে আবেদনের আগে ভালো করে আবেদন সংক্রান্ত বিজ্ঞপ্তিটি পড়ে নিন। এই পদের জন্যে কোনও পরীক্ষা নেওয়ার প্রয়োজন নেই। শিক্ষাগত যোগ্যতার একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। লিখিত পরিক্ষা এবং ইন্টারভিউয় নেওয়া হবে না। আবেদনের আগে অবশ্যই ভালো করে বিজ্ঞপ্তিটি পড়ে নিন। যেভাবে বলা হয়েছে ঠিক সেই ভাবেই আবেদন করতে হবে। নাহলে সেখানেই বাতিল হয়ে যাবে।

আরও পড়ুন