Ad
কর্মখালি

সুখবর! মাধ্যমিক পাশে ক্লার্ক নিয়োগ রাজ্যের, জানুন পদ্ধতি….

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

বিভিন্ন শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন চাকরিপ্রার্থীদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করলো পশ্চিমবঙ্গ মিউনিসিপাল সার্ভিস কমিশন। এটি গ্রূপ-সি এবং গ্রূপ-ডি পদে নিয়োগ করা হবে। উচ্চ শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি নূন্যতম মাধ্যমিক পাশ করলেও আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা, বয়স এবং কীভাবে আবেদন সেই সংক্রান্ত সমস্ত তথ্য বিশদে এই প্রতিবেদনে দেওয়া রইল।

Ad

যেসব পদে নিয়োগ করা হবে-

অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (সিভিল), সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (সিভিল), সার্ভেয়র, ড্রাফটসম্যান, ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট, অ্যাসিস্ট্যান্ট টাউন প্ল্যানার এবং লোয়ার ডিভিশন ক্লার্ক। উল্লেখ্য, এটি নিয়োগ করা হবে মোহবনি ডেভলপমেন্ট অথরিটির অধীনে।

শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন-

আবেদনকারী যদি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাশ হয়ে থাকে তাহলে ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট এবং লোয়ার ডিভিশন ক্লার্ক পদে আবেদন করতে পারবে। ক্লার্ক পদের জন্য কম্পিউটার অ্যাপ্লিকেশনে যোগ্যতা থাকতে হবে। অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার এবং সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার পদের ক্ষেত্রে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডিগ্রি থাকতে হবে।

ঠিক সেরকমই সার্ভেয়র পদের জন্য সার্ভেয়রশিপ অথবা সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডিপ্লোমা পাশ হতে হবে। বাকি পদগুলির ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষাগত যোগ্যতা। বয়স প্রতিটা পদের জন্য আলাদা। আবেদন করার জন্য নূন্যতম বয়স রাখা হয়েছে ১৮ বছর এবং সর্বোচ্চ ৪০ বছর। সংরক্ষিত শ্রেণীর আবেদনকারীরা বয়সে ছাড় পাবেন।

যেভাবে আবেদন করবেন-

পশ্চিমবঙ্গ মিউনিসিপাল সার্ভিস কমিশনের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে www.mscwb.org এখানে অনলাইনে সরাসরি আবেদন করা যাবে। আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে, আবেদন চলবে ৪ নভেম্বর অবধি।

দিতে হবে আবেদন ফি-

জেনারেল এবং ওবিসি ক্যাটাগরিদের জন্য আবেদন ফি রয়েছে ১৫০ টাকা, প্রসেসিং চার্জ ৫০ টাকা এবং ব্যাংক চার্জ ২০ মোট ২২০ টাকা আবেদন ফি ভরতে হবে। SC/ST, Pwd প্রার্থীদের জন্য আবেদন ফি ভরতে হবে না। কেবল প্রসেসিং ফি এবং ব্যাংক চার্জ বাবদ ৭০ টাকা জমা করতে হবে।

আরও পড়ুন