Ad
এছাড়াওতথ্যপ্রযুক্তিভিডিও

চোখ আমাদের শরীরে অন্যতম গুরুত্বপূর্ণ তাই চোখ কে ভালোরাখার জন্য কি উপায় ! আসুন এক নজরে দেখে নেই

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

নিউজ ডেস্ক: বেশিরভাগ সময় কম্পিউটার বা ল্যাপটপে কাজ তা নাহলে মোবাইল ফোনে ব্যস্ততা। এই দুই ক্ষেত্রেই আমাদের সকলকে ইলেকট্রনিক্স ডিভাইসের দিকে বেশি সময় ধরে তাকিয়ে থাকতে হয়। এছাড়াও আমরা সারাদিন অনেক্ষন টিভিতে অনুষ্ঠান দেখি তার জন্যেও তাকিয়ে থাকতে হয় টিভির স্ক্রীনে।এসব কিছুর ফলে সবথেকে ক্ষতিগ্রস্ত হয় আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ।

ইলেকট্রনিক্স ডিভাইসের দিকে তাকিয়ে থাকার ফলে প্রায়ই আমাদের চোখে নানারকম সমস্যা হতে থাকে। এর বেশিরভাগই আমরা এড়িয়ে চলি। যেমন, চোখ থেকে জল পড়া, চোখ লাল হয়ে যাওয়া, মাথা যন্ত্রণা, চোখ শুকিয়ে যাওয়া প্রভৃতি। এসব কিছু মোটেই এড়িয়ে যাওয়া উচিত্ নয়। মারাত্মক কিছু রোগের পূর্ব লক্ষণ এগুলি।

Ad

কীভাবে চোখ ভালো রাখবেন? জেনে নিন কয়েকটি সহজ উপায়-

১) চিকিত্সকরা জানাচ্ছেন, চোখ ভালো রাখতে গেলে, সারাদিনে প্রচুর পরিমানে জল খাওয়া প্রয়োজন। রোজ অন্তত ৬ থেকে ৮ গ্লাস জল খেতে হবে। তার ফলে একদিকে যেমন চোখ পরিষ্কার এবং সুস্থ থাকবে, তেমনই ডিহাইড্রেশনেরও চিন্তা থাকবে না।
২) প্রত্যেক দিনের ডায়েটে তাজা ফল এবং সবজি রাখতে হবে। ফল এবং সবজি চোখকে বিভিন্ন রোগের প্রকোপ থেকে রক্ষা করে। যে সমস্ত খাবারে অ্যান্টি অক্সিডেন্টস রয়েছে যেমন, বিভিন্ন বেরি খেতে হবে।
৩) একটানা অনেকক্ষণ ডিজিট্যাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা চলবে না। মাঝে মাঝে স্ক্রিন থেকে চোখ সরান। প্রতি ২০ মিনিট অন্তর কিছুক্ষণের জন্য কম্পিউটার, মোবাইল, টিভি স্ক্রিন থেকে চোখ সরিয়ে রাখুন।
৪) চোখ ভালো রাখতে ধূমপান করা বন্ধ করতে হবে।
৫) রোদে বেরোলে ইউভি প্রোটেকশনযুক্ত সানগ্লাস ব্যবহার করুন। যাতে সূর্যের প্রখর তাপ চোখে লাগতে না পারে।

আরও পড়ুন