রাস্তার মাঝে যে দাগ গুলি দেওয়া হয়ে থাকে, জানেন কি কোন দাগের কি মনে?

ইউবিজি নিউজ ব্যুরো : নিয়ম মেনে হোক বা নিয়ম না মেনে, রাস্তা তো পার হতেই হয় সকলকে৷ আর ব্যস্ত রাস্তায় পারাপার মানেই জেব্রা ক্রসিং ধরে পার হতে হয়৷ আর জেব্রা ক্রসিং দিয়ে কেন পার হতে হয় তা সকলেরই কমবেশি জানা৷ তবে চলার পথে রাস্তায় টানা হলুদ সাদা লাইন, কোথাও ভাঙা ভাঙা সাদা লাইন, কেন দেওয়া হয় খেয়াল করেছেন কখনও? এর অর্থ জানা রয়েছে আপনার? তবে যারা গাড়ি চালাতে জানেন তাদের ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষার দৌলতে অনেকেরই হয়তো তা জানা রয়েছে।

এবার তবে মূল প্রসঙ্গে আসি- আপনি কোথায় ওভারটেক করতে পারবেন, আর কোথায় পারবেন না, তা এই দাগের মাধ্যমেই বুঝিয়ে দেওয়া হয়। ভাঙা ভাঙা সাদা লাইন দেখলে ওই রাস্তায় আপনি লেন বদলাতে পারেন। কিন্তু তা সাবধানে, সতর্কতার সঙ্গে করতে হবে।

আর রাস্তায় টানা হলুদ দাগ আপনাকে ওই রাস্তায় ওভারটেক করার অনুমতি দেয়। কিন্তু হলুদ লাইন ক্রস করে বের হতে পারবেন না। আর দুটো হলুদ লাইন পাশাপাশি সমান্তরাল ভাবে গেলে আপনি কোনোভাবেই লাইনের বাইরে বের হতে পারবেন না।

১। যদি বিভাজিত, মাঝে মাঝে কাটা কাটা সাদা দাগ থাকে তাহলে বুঝবেন আপনি ওভারটেক করতে পারবেন।

২।  যদি দাগ এক টানা হয়ে থাকে তাহলে বুঝবেন ওভার টেক করা ঝুঁকিপূর্ণ।

৩। যদি দাগ ডাবল ভাবে দেওয়া থাকে তাহলে ভুলেও ওভারটেক করার চেষ্টা করবেন না। এটা সম্পূর্ণ নিষিদ্ধ, বিপদজনক এবং আইনত দণ্ডনীয়।

এ তথ্য জানার পর সচেতন হয়ে যাওয়া ভালো। এতে আপনারই মঙ্গল। বিষয়টি জেনে যাওয়ার পর যাতে কোনোভাবেই আর ভুলটা না হয়। সড়ক নিরাপদ হলে আপনিও নিরাপদ। আপনি নিরাপদ হলে সড়কও নিরাপদ হবে।