Ad
আলিপুরদুয়ার

মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরের মধ্যেই বোনাস নিয়ে আন্দোলন অব্যাহত ডুয়ার্সের চা-বাগানে

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

আলিপুরদুয়ার, ২৯ সেপ্টেম্বরঃ মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরের মধ্যেই বোনাস নিয়ে আন্দোলন অব্যাহত ডুয়ার্সের চা-বাগানে। ১৪% বোনাসের দাবীতে সোমবার আলিপুরদুয়ার জেলার চিঞ্চুলা চা-বাগানের মেইন ডিভিশনে বিজেপি সাংসদ জন বারলার নেতৃত্বে আন্দোলনে নামে বিজেপির চা বাগান শ্রমিক সংগঠন বিটিডাব্লুইউ।

সোমবারের পর মঙ্গলবার একই ইস্যুতে বিজেপির পাশপাশি চিঞ্চুলার আউট ডিভিশন গাঙ্গুটিয়া চা-বাগানে আন্দোলনে নামলো সব কয়টি শ্রমিক সংগঠন। ডান-বাম-বিজেপির শ্রমিক সংগঠনগুলি এদিন ১৪% বোনাসের দাবীতে গেট মিটিং করে গাঙ্গুটিয়ায়।

Ad

আন্দোলনকারী চা-শ্রমিকেরা জানান, এবারের বোনাস বৈঠকে চা-শ্রমিকদের জন্য ২০% হারে বোনাস দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। কিন্তু চিঞ্চুলা-গাঙ্গুটিয়া চা-বাগানকে রুগ্ন চা-বাগান হিসেবে চিহ্নিত করে, এবছর শুধুমাত্র ১.৫% বোনাস বৃদ্ধির সিদ্ধান্ত গৃহীত হয়।

যেহেতু গত বছর গাঙ্গুটিয়া চা-বাগান কর্তৃপক্ষ ১২.৫% হারের বোনাস দিয়েছিল, সেহেতু এবার ১.৫% বৃদ্ধি করে ১৪% হারে বোনাস দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু চিঞ্চুলা এবং গাঙ্গুটিয়া বাগান কর্তৃপক্ষ গতবারের মত ১২.৫% হারেই বোনাস দেওয়ার সিদ্ধান্তে অনড় রয়েছেন বলে জানিয়েছেন শ্রমিকেরা।

এই বিষয়ে সাংসদ জন বারলা জানান, ১২.৫ % হারে বোনাস মানা হবেনা। বোনাস বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী ১৪% বোনাস প্রদান করতে হবে । বোনাস বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী শ্রমিকদের ১৪% হারে বোনাস না দেওয়া হলে, বিটিডাব্লুইউ-এর পক্ষ থেকে চিঞ্চুলা বাগান এবং গাঙ্গুটিয়া বাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে বৃহত্তর আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন জন বারলা।

আরও পড়ুন