ভারতীয় অফিসার সহ দুই সেনার মৃত্যুতে ভারতকেই দোষারোপ করল চিন

UBG NEWS, ডেস্ক :লাদাখ সীমান্তে সোমবার মধ্যরাতে ভারত-চিন সংঘর্ষে ভারতীয় অফিসার এবং দুই সেনার মৃত্যুতে ভারতকেই দায়ী করল চিন। মঙ্গলবার বেজিংয়ের পক্ষ থেকে অভিযোগ করা হয় ভারতই ‘সীমান্ত পেরিয়ে’ ‘চিনের সেনাদের আক্রমণ’ করে। এএফপি সংবাদসংস্থা জানিয়েছে যে, “বেজিংয়ের তরফে ভারতের দিকে সীমান্ত অতিক্রম করে চিনের সেনাদের আক্রমণ করেছে বলে অভিযোগ করা হয়েছে।”সংবাদসংস্থা রয়টার্স ইন্ডিয়া টুইটে জানায়, “চিনের সঙ্গে সংঘর্ষে ভারতীয় সেনাবাহিনীর হতাহতের খবর সম্পর্কে চিনের পররাষ্ট্রমন্ত্রক খোঁজখবর করেছে।

তাঁদের তরফে ভারতকে বলা হয়েছে ফের কোনও ঝামেলা বা সমস্যা তৈরি না করতে।”চিনের একটি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস টুইটারে চিনের পররাষ্ট্রমন্ত্রককে উদ্ধৃত করে জানিয়েছে, “সোমবার ভারতীয় সেনারা দু’বার অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে এবং চিনা সেনাদের উপর আক্রমণ চালায়। এরফলে বাহিনীদের মধ্যে সংঘর্ষ হয়।” এতে আরও বলা হয়েছে যে, সীমান্ত পরিস্থিতি যথাযথ রাখতে এবং সীমান্ত অঞ্চলে শান্তি বজায়ের মাধ্যমে দ্বিপক্ষীয় ইস্যু সমাধান করতে সম্মত হয়েছে চিন ও ভারত।

কথাবার্তার মধ্যে দিয়েই এই কাজ করা হবে।প্রসঙ্গত, ৪৫ বছর পর এই প্রথমবার ইন্দো-চিন সীমান্তে ঝরল প্রাণ। অশান্তির আবহ ছিলই। অবশেষে রক্তক্ষয় হল ভারত-চিন সীমান্তে। চলল তীব্র গুলির লড়াই। এক অফিসার-সহ নিহত দুই ভারতীয় সেনা।পরিস্থিতি মোকাবিলা করতে এই মুহুর্তে সীমান্তে দুই দেশের উচ্চপদস্থ আধিকারিকদের মধ্যে বৈঠক চলছে।