ads

লোকসভা নির্বাচনের ইতিহাসে প্রথমবার একটি কেন্দ্রে তিন দফায় হবে ভোটগ্রহণ। UBG NEWS


UBG NEWS  নিউজ ডেস্ক: রবিবার বিকেলে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট হয়ে গিয়েছে। সাত দফায় এই নির্বাচন হতে চলেছে। তবে হয়তো ভারতের নির্বাচনের ইতিহাসে এটা প্রথম হচ্ছে যেখানে একটি মাত্র লোকসভা আসনে তিন দফায় ভোট হতে চলেছে। এই ঘটনা ঘটতে চলেছে জম্মু-কাশ্মীরের অনন্তনাগে।


উপত্যকায় এখন যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে সেখানে দাঁড়িয়ে নির্বাচন কীভাবে সেদিকে সকলেরই নজর রয়েছে। গতকাল নির্বাচন কমিশনার সুনীল আরোরা স্পষ্ট জানিয়ে দেন যে, এখানে লোকসভা নির্বাচন হলেও বিধানসভা নির্বাচন এখনই হবে না। জম্মু-কাশ্মীরে মোট ৫ দফায় ভোট হবে। উপত্যকায় ৬টি লোকসভা আসনের জন্য ৫ দফায় ভোটপ্রক্রিয়া চলবে। কিন্তু জম্মু কাশ্মীরের এই অনন্তনাগ হল একমাত্র আসন যেখানে ৩ দফায় ভোট গণনা হবে। উল্লেখ্য, এই অনন্তনাগের আসন থেকেই ২০১৪ সালে পিডিপি নেত্রী নির্বাচন জিতেছিলেন। কিন্তু মুখ্যমন্ত্রী হওয়ার পর এই আসন খালি হয়ে যায়। এই আসনটিতে এর আগে বহুবার নির্বাচন করানোর কথা ভানবাচিন্তা করা হয়েছিল কিন্তু সুরক্ষার কথা মাথায় রেখে আর হয় না। ২০১৪ সালে জম্মু-কাশ্মীরের ৬টি লোকসভা আসনের মধ্যে বিজেপি ৩টি এবং পিডিপি ৩টি আসনলাভ করে।


আগামী ২৭ মে’র মধ্যে সম্পন্ন হবে নির্বাচনী প্রক্রিয়া। ১৮-২৫ মার্চ মনোনয়ন পেশ হবে এবং ২৩ মে ফল প্রকাশ হবে। ভোটগ্রহণের তারিখ গুলি হল- প্রথম দফা ১১ এপ্রিল, যেখানে ২০টি রাজ্যের ৯১টি লোকসভা আসনে ভোটগ্রহণ করা হবে। দ্বিতীয় দফা হবে ১৮ এপ্রিল,১৩টি রাজ্যের ৯৭টি লোকসভা কেন্দ্রে। তৃতীয় দফায় ২৩ এপ্রিল ভোট গ্রহণ করা হবে, যার মধ্যে ১৪ রাজ্যের ১৫টি লোকসভাতে ভোট নেওয়া হবে। চতুর্থ দফায় ২৯ এপ্রিল ভোট গ্রহণ করা হবে, যার মধ্যে ৯টি রাজ্যের ৭১টি লোকসভা কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। পঞ্চম দফায় ভোট হবে ৬ মে ,ষষ্ঠ দফায় ভোট হবে ১২ মে ও সপ্তম দফায় ভোট হবে ১৯ মে।

Post a Comment