ads

আজ বিকেলেই ঘোষণা হতে পারে ২০১৯ লোকসভা এবং চার রাজ্যের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ | UBG NEWS

UBG NEWS, ওয়েব ডেস্ক : আজ বিকেলেই ঘোষণা হতে পারে আসন্ন লোকসভা নির্বাচনের দিনক্ষণ। বিকাল ৫টায় সাংবাদিক সম্মেলন করে তারিখ ঘোষণা করার কথা রয়েছে কমিশনের।

কয়েক ধাপে লোকসভা নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে শনিবার একটি বৈঠক করে নির্বাচন কমিশন। এরপরই দিনক্ষণ ঘোষণার কথা ঠিক হয়। লোকসভার সঙ্গে দেশের চার রাজ্যের বিধানসভা নির্বাচনেরও দিন ঘোষণা হতে পারে আজই। ওই চার রাজ্য হল- অরুণাচল প্রদেশ, সিকিম, অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যা। আগামী ৩ জুন বর্তমান লোকসভার মেয়াদ শেষ হচ্ছে।

ভারতীয় নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, মোট ৭-৮ দফায় দেশজুড়ে ভোটগ্রহণ হতে পারে। নির্বাচনের দিন ঘোষণার পরই গোটা দেশে নির্বাচনী আচরণবিধি কার্যকর হয়ে যাবে।


লোকসভার সঙ্গে ভোট নেওয়া হতে পারে সিকিমেও। সেই রাজ্যের বর্তমান বিধানসভার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে আগামী ২৭ মে। অন্যদিকে, অন্ধ্র, উড়িষ্যা ও অরুণাচল প্রদেশ বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে যথাক্রমে জুন মাসের ১৮, ১১ ও ১ তারিখে।

জম্মু ও কাশ্মীরে বর্তমানে রাষ্ট্রপতি শাসন চলছে। এক্ষেত্রে সেখানে রাষ্ট্রপতি শাসন জারির ৬ মাসের মধ্যে সেখানে নির্বাচন করাতে হবে কমিশনকে। আগামী মে মাসে শেষ হচ্ছে জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ। ফলে সেখানে ভোট নেওয়ার ক্ষেত্রেও আসতে পারে ঘোষণা।

নির্বাচন কমিশন আগেই জানিয়েছিল ৫৪৩ সদস্যের লোকসভা নির্বাচনের জন্য মোট ১০ লাখ বুথে ভোট নেওয়া হবে। ২০১৪ সালে মোট ৯ দফায় ভোট নেওয়া হয়েছিল। ২০০৯ সালে লোকসভা ভোট হয়েছিল মোট ৫ দফায়। অন্যদিকে, ২০০৪ সালে লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ করা হয় ৪ দফায়।


**প্রতি মুহূর্তের সব রকম খবর জানতে আমাদের ফেসবুক পেজ লাইক করুন

Post a Comment