ads

২৫ আসনে প্রার্থী ঘোষণা বামেদের, বাংলায় কং বাম জোট নিয়ে আশঙ্কা | UBG NEWS

UBG NEWS, ওয়েব ডেস্ক : আংশিক নয়, জোট সঙ্গী কংগ্রেসকে চাপে ফেলে ২৫ জন প্রার্থীর নাম ঘোষণা করে দিল সিপিএম। তবে প্রার্থী তালিকা ঘোষণার আগে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রের সঙ্গে আলোচনা করে নেন বিমান বসু। বাকি ১৭ আসনের মধ্যেও বামেরা কয়েকটায় প্রার্থী দেবে বলেই জানিয়েছেন বিমান বসু।

শুক্রবারই লোকসভা ভোটের আংশিক প্রার্থী তালিকা প্রকাশ করার কথা ছিল বামফ্রন্ট এর। রায়গঞ্জ ও মুর্শিদাবাদ আসনে আগেই প্রার্থী ঘোষণা করেছিল আলিমুদ্দিন। আজ রায়গঞ্জ ও মুর্শিদাবাদ সহ মোট ২৫টি আসনে প্রার্থী ঘোষণা করে দিল বামেরা। বাকি ১৭ টির মধ্যেও আরও কয়েকটি আসনে বামেরা প্রার্থী দেবে ঘোষণা করায় বাংলায় বাম-কং জোট বিশ বাঁও জলে।

বসিরহাট ও পুরুলিয়া আসন দুটি নিয়ে শরিকি টানাপোড়েনে আটকে গিয়েছিল বামেদের প্রার্থী ঘোষণা। বসিরহাট ও পুরুলিয়া দুটি আসনে প্রার্থী দিয়েই এবার ২৫টি আসনে প্রার্থী ঘোষণা করে দিল বামফ্রন্ট।

রায়গঞ্জ ও মুর্শিদাবাদ দুটি আসনই গতবার জিতেছিল সিপিএম। তাই আগেই ওই দুই আসনে জয়ীদের ফের প্রার্থী করা হয়েছে। ছাড়া হয়েছে কংগ্রেসের জেতা চারটি আসন। দার্জিলিঙে বাম-কংগ্রেস সমঝোতার ভিত্তিতে নিরপেক্ষ প্রার্থী দাঁড় করানো হবে বলেই ঠিক হয়েছে। পরে থাকা বাকি ১৭টি আসন নিয়ে কংগ্রেসের সঙ্গে আলোচনা হবে বলে জানিয়েছে বামেরা। কিন্তু আজই ২৫ টি আসনে প্রার্থী তালিকা ঘোষণা করা হল।

শরিকদের ৯টি আসনে ভাগ বসায়নি সিপিএম। পুরুলিয়া ও বসিরহাট নিয়েও শরিকদের আবদার মেনে নিয়েছে আলিমুদ্দিন। এর আগে জানা গিয়েছিল, ৪২টি লোকসভা আসনের মধ্যে ১৭টি কংগ্রেস ও বাকি ২৫টি আসনে বামেরা লড়বে। সূত্র মারফত জানা গিয়েছিল, এমনটাই স্থির হয়েছিল প্রথমে। একইসঙ্গে সিদ্ধান্ত হয়েছিল, কেউ-ই কারোর কোনও জেতা আসনে প্রার্থী দেবে না। কিন্তু কংগ্রেসের দাবি ছিল, এখন ১৭টা আসন দেওয়ার কথা রাখছে না সিপিআইএম। ১৭টার বদলে ১১টা আসন দিতে চাইছে সিপিআইএম। জট খুলতে ফের হাইকমান্ডের হস্তক্ষেপ চায় প্রদেশ কংগ্রেস নেতৃত্ব।

শেষ পর্যন্ত ২৫ টি আসনে প্রার্থী ঘোষণা করে বাকিগুলি নিয়ে কংগ্রেস এর সঙ্গে আলোচনা করবে বামেরা। বাকি ১৭ টির মধ্যে কংগ্রেসকে কটি আসন ছাড়ে বাম, সেটাই এখন দেখার। তবে ১৭ এর কম আসনে কংগ্রেস লড়তে রাজি হয় কিনা সেটাও এখন দেখার। আপাতত বাংলায় কং বাম জোট ফের জটে। কংগ্রেসের বঙ্গ নেতারা বামেদের এই খবরদারি মানতে রাজি নন। সবটাই এখন নির্ভর করছে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সিদ্ধান্তের উপর।

**একঝলকে দেখে নিন বামেদের প্রার্থীতালিকা

দমদম : নেপালদেব ভট্টাচার্য (সিপিএম)

বারাকপুর : গার্গী চট্টোপাধ্যায় (সিপিএম)

বসিরহাট : পল্লব সেনগুপ্ত (সিপিআই)

বনগাঁ : অলকেশ দাস (সিপিএম)

বারাসত : হরিপদ বিশ্বাস(সিপিএম)

জয়নগর : সুভাষ নস্কর (আরএসপি)

ডায়মন্ড হারবার : ফুয়াদ হালিম (সিপিএম)

যাদবপুর : বিকাশরঞ্জন ভট্টাচার্য (সিপিএম)

কলকাতা দক্ষিণ : নন্দিনী মুখোপাধ্যায় (সিপিএম)

উলুবেড়িয়া : মাকসুদা খাতুন (সিপিএম)

হুগলি : প্রদীপ সাহা (সিপিএম)

আরামবাগ : শক্তিমোহন মাইতি (সিপিএম)

ঘাটাল : তপন গঙ্গোপাধ্যায় (সিপিআই)

মেদিনীপুর : বিপ্লব ভট্ট (সিপিআই)

পুরুলিয়া : বীরসিংহ মাহাত (ফরওয়ার্ড ব্লক)

বিষ্ণুপুর : সুনীল খাঁ (সিপিএম)

বর্ধমান-দুর্গাপুর : আভাস রায়চৌধুরী (সিপিএম)

বর্ধমান-পূর্ব : ঈশ্বরচন্দ্র দাস (সিপিএম)

বীরভূম : রেজাউল করিম (সিপিএম)

রানাঘাট : রমা বিশ্বাস (সিপিএম)

মুর্শিদাবাদ : বদরুদ্দোজা খান (সিপিএম)

বালুরঘাট : রণেন বর্মন (আরএসপি)

রায়গঞ্জ : মহম্মদ সেলিম (সিপিএম)

আলিপুরদুয়ার : মিলি ওঁরাও (আরএসপি)

কোচবিহার : গোবিন্দ রায় (ফরওয়ার্ড ব্লক)

জলপাইগুড়ি : ভগীরথ রায় (সিপিএম)

Post a Comment