ads

সোশ্যাল মিডিয়াতেও লাগু হল নির্বাচনী আচরণবিধি | UBG NEWS

UBG NEWS, ওয়েব ডেস্ক : রবিবার বিকেলেই লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছেন মুখ্য নির্বাচন কমিশন সুনীল আরোরা। সেই ঘোষণা অনুযায়ী ১১ এপ্রিল থেকেই শুরু হচ্ছে নির্বাচন এবং চলবে ১৯ মে পর্যন্ত। সব মিলিয়ে মোট সাত দফায় লোকসভা ভোট প্রক্রিয়া কার্যকরী হবে। এই ভোটের মরসুমে সোশ্যাল মিডিয়াও নির্বাচনী প্রচারের ক্ষেত্রেও কোড অফ কন্ডাক্ট বা নির্বাচনী আচরণবিধি লাগু করা হল। এমনটাই জানানো হয়েছে নির্বাচন কমিশনের তরফে।


নির্বাচন কমিশনের নির্দেশিকাতে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, যদি কোনও প্রার্থীর ফেসবুক, ট্যুইটার বা অন্যকোনও সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট থাকে এবং তাঁরা সোশ্যাল মিডিয়ায় নিজেদের নির্বাচনী প্রচার চালানোর পরিকল্পনা নিয়ে থাকেন তাহলে সেই সমস্ত অ্যাকাউন্টের নথি কমিশনকে আগে থেকেই জমা দিতে হবে। কমিশনের তরফ থেকে ছাড়পত্র পাওয়ার পরই রাজনৈতিক দল ও প্রার্থীর প্রচারের বিজ্ঞাপন ফেসবুক, ট্যুইটারে সহ অন্যান্য সোশাল মিডিয়ায় দেওয়া যাবে। শুধু তাই নয়, নির্বাচনী প্রচারে সেনানাহিনীকে কোনওভাবেই ব্যবহার করা যাবে না, অর্থাৎ সেনাবাহিনীর ছবি বা এয়ার স্ট্রাইকের সাফল্য ইত্যাদি বিষয়গুলি নির্বাচনী প্রচারে স্থান পাবে না। এগুলোর পাশাপাশি কোনও রকম বিদ্বেষমূলক প্রচার ও ভুয়ো খবর সোশাল মিডিয়ায় পোস্ট করা হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবে কমিশন। শুধু তাই নয় এই সমস্ত আচরণ বিধি মেনে ভোটের প্রচার চালানো হচ্ছে কিনা সেই বিষয়ে নজরদারি করার জন্য অতিরিক্ত বিশেষ অফিসার নিয়োগ করছেন নির্বাচন কমিশন।

প্রসঙ্গত নির্বাচনী প্রচারে যাতে সোশ্যাল মিডিয়ায় কোনও রকম হিংসা বা দাঙ্গামূলক ঘটনা না ঘটে তার জন্যই এই নির্বাচনী আচরণবিধি চালু করল নির্বাচন কমিশন। রবিবার নির্বাচন কমিশনের তরফে সোশ্যাল মিডিয়া সংক্রান্ত এই আচরণবিধি চালু করার পরই নড়েচড়ে বসেছে সমস্ত রাজনৈতিক দলগুলি।

Post a Comment