ads

নিউজিল্যান্ডে মসজিদ হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৪০, ‘অন্ধকারতম’ দিন! ঘোষণা প্রধানমন্ত্রীর? UBG NEWS

UBG NEWS, নিউজ ডেস্ক : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে বন্দুকবাজদের হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪০ জন। আহতের সংখ্যা একাধিক। শুক্রবার সেখানকার স্থানীয় সময় দুপুর ২ টো নাগাদ ঘটনা ঘটে বলে জানা গিয়েছে।

এদিন মসজিদের চিতরে সাপ্তাহিক নামাজপর্ব চলছিল। নামাজ পড়ার জন্য এখানে একত্রিত হয়েছিলেন বহু মানুষ। এরপর হঠাতই কয়েকজন দুষ্কৃতী এসে ভিড়কে লক্ষ্য করে হামলা গুলিবর্ষণ করতে শুরু করে দেয়। দিকভ্রান্তের মতো মানুষ এদিক ওদিক ছুটোছুটি করতে শুরু করে দেয়। রক্তে ভেসে যায় গোটা মসজিদ চত্বর। সাংবাদিক সম্মেলন করে এই ৪০ জনের মৃত্যুর খবর স্বীকার করেন সেদেশের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্দের্নে। এছাড়া এদিনের এই হামলার ঘটনাকে তিনি দেশের অন্ধকারতম দিনগুলির মধ্যে একটি বলে ঘোষণা করেছেন। পুলিশ জানিয়েছে, বন্দুকবাজরা সেনার পোশাকে এসে এই হামলা চালায়। তাঁরা মসজিদে প্রায় ৫০ রাউন্ড গুলি চালায় বলে জানা গিয়েছে। এই ঘটনায় এখনও অবধি ৪ জন গ্রেফতার হয়েছে বলে জানা গিয়েছে।


এদিকে এই সন্ত্রাসবাদী হামলার থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছে বাংলাদেশি ক্রিকেট টিম। এই ঘটনায় আতঙ্কিত তামিম ইকবালরা। শনিবার থেকে হ্যাগলি ওভালে নিউজিল্যান্ড বনাম বাংলাদেশ তৃতীয় টেস্ট হওয়ার কথা। সেই কারণে মাঠে অনুশীলন করছিলেন বাংলাদেশি ক্রিকেটাররা। শুক্রবার হওয়ায় দুই একজন ছাড়া বাকি সকল ক্রিকেটারই স্থানীয় আল নুর মসজিদে নামাজ পড়তে যান। কিন্তু সেই সময়ই এক বন্দুকবাজ মসজিদে ঢুকে প্রার্থনারত নাগরিকদের উপর গুলি চালান। সৌভাগ্যক্রমে সেই সময় মসজিদের ভেতরে ছিলেন না কোনও বাংলাদেশি ক্রিকেটার। ঘটনার কথা সামনে আসতেই সঙ্গে সঙ্গে মসজিদ চত্বর থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয় তামিম, নইমদের। তাঁদের আপাতত হোটেল থেকে বেরতে নিষেধ করা হয়েছে। এলাকার স্থানীয় স্কুলগুলিও বন্ধ রাখা হয়েছে। এই ঘটনার পর তামিম ইকবাল টুইট করে লেখেন, ‘অল্পের জন্য প্রাণে বেঁচে গিয়েছি। আমরা সবাই আতঙ্কিত।’

Post a Comment