ads

বানেশ্বরের দিঘী ছেড়ে এবার ভোট প্রচারে মোহন | UBG NEWS

UBG NEWS, কোচবিহার : রাজ ঐতিহ্যের অন্যতম শৈব আরাধনার স্থান ছিল বানেশ্বর। দেবত্র ট্রাস্ট বোর্ড পরিচালিত মন্দির রয়েছে এখানে, রয়েছে দিঘীও আর এই দিঘীতেই বাস জলজ প্রাণী কচ্ছপের। এই কচ্ছপই মোহন নামে পরিচিত। ভক্তবৃন্দের প্রতিষ্ঠিত বিশ্বাস মন্দিরে পুজো দিয়ে এই কচ্ছপদের খাওয়ালে পুর্ণাজন হয়।

কোচবিহারের ইতিহাসে অন্যতম বানেশ্বরের মোহন।বিজ্ঞানীদের ও পরিবেশ বিদদের কথায় এই মোহন হল – কালো নরম খোলোসের কচ্ছপ, যার বিজ্ঞান সন্মত নাম Nilssonia nigricans। বানেশ্বর এলাকার প্রায় সব দিঘীতেই এই মোহনের বাস। এবার এই মোহনই করবে ভোট প্রচার। কোনো রাজনৈতিক দলের হয়ে নয়, ভোটের পক্ষে এই প্রচার করছে মোহন।


প্রথম দফাতেই লোকসভা ভোট হচ্ছে কোচবিহার আসনে। ১১ এপ্রিল ভোটের কথা জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। এবছর কোচবিহার জেলায় মোট ভোটার সংখ্যা ২২ লক্ষ ৫১ হাজার ২৫৫ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১১ লক্ষ ৬৯ হাজার তিনশো ৭১ জন। এবং মহিলা ভোটারের সংখ্যা ১০ লক্ষ ৮১ হাজার ৮৬৩ জন। এছাড়াও তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ২১ জন। জেলায় মোট ভোট গ্রহণ কেন্দ্র ২ হাজার চারশো ৯৭টি। রবিবার সন্ধ্যায় সাংবাদিক বৈঠক করে একথা জানান কোচবিহারের জেলা নির্বাচনী আধিকারিক তথা জেলা শাসক কৌশিক সাহা। তিনি জানান, সপ্তদশ লোকসভা নির্বাচনে কোচবিহার জেলার নির্বাচনী মাসকট করা হয়েছে বানেশ্বরের বিখ্যাত মোহনকে(কচ্ছপ)। ট্যাগ লাইন দেওয়া হয়েছে ‘নিজের ভোট নিজে দিন’।


**প্রতি মুহূর্তের সব রকম খবর জানতে আমাদের ফেসবুক পেজ লাইক করুন

Post a Comment