ads

ধর্মতলায় এলেন মুখ্যমন্ত্রী, অথচ দেখা করলেন না এসএসসি অনশনকারীদের সাথে, ক্ষোভ I UBG NEWS

কলকাতা : এসএসসি স্কুল শিক্ষকের পদপ্রার্থীদের অনশন আজ ৯দিন পূর্ণ হল। তবুও বরফ গললো না সরকারের। নারী দিবসে মুখ্যমন্ত্রী ধর্মতলায় মিছিল করলেও অনশনকারিদের সাথে দেখা না করায় স্বভাবতই ক্ষোভ ব্যক্ত করছেন চাকরিপ্রার্থীরা। ওদের কেউ জ্বরে চাদর মুড়িয়ে দিয়ে, কেউবা হাতে স্যালাইনের সুঁচ নিয়ে পড়ে আছে রাস্তায়। এখন ওরাই ওদের সান্ত্বনা। অসুস্থ হয়ে হাসপাতাল থেকে ফিরে এলেও বাড়ি ফিরতে চাইছে না কেউই।
পরিবারের লোকেরা তাদের জানিয়েছে নৈতিক সমর্থন। বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিরাও ইতিমধ্যেই অনশন মঞ্চে দেখা করে তাদের দাবিকে সমর্থন জানিয়েছেন।
‘আমরা অনশনকারিরা বৈধ ভাবেই প্যানেলভুক্ত। আমরা অকৃতকার্য নই। আমরা সকলেই লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ে পাশ করেছি। সার্ভিস কমিশন প্রকাশিত গেজেটের নিয়ম না মানার কারণেই আমরা ওয়েটিং হয়ে রয়েছি। কমিশন যদি সিট আপডেট করে তাহলে আমাদের সকল ওয়েটিং চাকরিপ্রার্থীদের চাকরিটা হয়ে যায়।’ ক্ষীণ কণ্ঠে কথাগুলি বলতে গিয়ে চোখের জল ধরে রাখতে পারলেন না অনশনকারী পূরবিতা রায়।
দীর্ঘ ৭ বছর নিয়োগ নেই স্কুল গুলিতে। স্কুলে নবম, দশম, একাদশ ও দ্বাদশে প্রচুর ভ্যাকান্সি পড়ে আছে। এদিকে স্কুল সার্ভিস কমিশন আজকে আবার তৃতীয় কাউন্সিলিং এর নোটিশ প্রকাশ করেছে। কিন্তু সেখানে সিট আপডেটের কথা না বলায় স্বভাবতই ক্ষুদ্ধ অনশনকারী শিক্ষক পদপ্রার্থীরা। তাদের দাবি, আপডেট সিটে সমস্ত প্যানেলভুক্ত প্রার্থীদের নিয়োগ করতে হবে। কমিশনের গেজেটেও আপডেট সিটে নিয়োগের কথাই বলা হয়েছে। কিন্তু কমিশন নিজেই সেই নিয়ম মানছে না বলে অভিযোগ।
অনশনকারী মনি দাসের ক্ষোভ, আজকের নারীদিবসে মুখ্যমন্ত্রী ধর্মতলায় এলেন। ঘটা করে নারীদিবস উদযাপন করলেন। মিছিলে হাঁটলেন। কিন্তু আমাদের ৪০০ জন অনশনকারীদের একবার চোখের দেখা দেখে যেতে পারলেন না যাদের মধ্যে ১৭০ জনই মহিলা!
এসএসসি ছাত্র যুব অধিকার মঞ্চের সদস্য আনোয়ার হোসেন টিডিএন বাংলাকে জানান, কমিশন প্রকাশিত গেজেট অনুসারে ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত আপডেট সিটে নিয়োগ করার কথা কিন্তু তা না করে আমরা দেখছি ২০১৪ ও ২০১৫ সালের প্রথম দিকের সিট গুলিতেই নিয়োগ করা হচ্ছে। ফলে প্রচুর সিট ফাঁকাই থেকে যাচ্ছে।’ তিনি আরও বলেন, আমাদের ন্যায্য দাবিতে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চাই। মৌখিক প্রতিশ্রুতি নয়, চাই লিখিত প্রতিশ্রুতি। নইলে আমরন অনশন চালিয়ে যাবারও হুমকি দেন তিনি।

Post a Comment