ads

‌ভোটার তালিকায় কি আপনার নাম রয়েছে?‌ এবার জানতে পারবেন অনলাইনেই I UBG NEWS


ওয়েব ডেস্ক:‌ লোকসভা ভোটের বাদ্যি বেজে গিয়েছে। ঘোষণা হয়ে গিয়েছে ভোটের দিনক্ষণও। চালু হয়েছে নির্বাচনী আদর্শ আচরণবিধিও। কিন্তু আপনার নাম কি রয়েছে ভোটার তালিকায়? কীভাবে দেখবেন সেটা?‌ ‌ নাম না থাকলে কীভাবে নতুন করে নাম রেজিস্টার করবেন?‌ জেনে নিন:‌

•  প্রথমে ‘‌https://electoralsearch.in/’‌ ওয়েবসাইটি খুলুন। এবার ওয়েবসাইটে নিজের ‘‌EPIC no’‌ বা বিস্তারিত বিবরণ দিয়ে সার্চ করুন। আপনার ভোটার তালিকায় থাকলে সেটা তখনই দেখতে পাবেন। কিন্তু নাম না থাকার অর্থ আপনাকে নতুন করে ভোটার তালিকায় নাম তুলতে হবে।
• অনলাইনেই আপনি নিজের নাম রেজিস্টার করতে পারেন। এজন্য আপনাকে প্রথমে ‘‌https://www.nvsp.in/’–এর ওয়েবসাইটে যেতে হবে। সেখানে রেজিস্ট্রেশন করাতে হবে। এরপর ক্লিক করতে হবে ‘‌Apply online for registration of new voter/due to shifting from AC’ অপশনে। সঙ্গে রাখতে হবে এক কপি পাসপোর্ট সাইজ ছবি, ঠিকানার প্রমাণপত্র এবং বয়সের প্রমাণপত্রের স্ক্যান কপি। এরপর সেখানে নির্দেশ মতো পদক্ষেপগুলি করতে হবে। শেষে ‘‌submit’ অপশনে ক্লিক করতে হবে।
• এরপর এক সপ্তাহ নির্বাচন কমিশনের নোটিস বোর্ডে সেই নাম থাকবে, কারোর কোনও আপত্তি থাকলে সেসময়ের মধ্যে জানাতে হবে। যদি কেউ কোনওরকম আপত্তি না জানায়, সেক্ষেত্রে এক সপ্তাহ পর আপনার নাম ভোটার তালিকায় উঠে যাবে এবং যে ফোন নম্বরটি আপনি রেজিস্ট্রেশনের সময় দিয়েছিলেন, তাতে একটি মেসেজও আসবে।
• তবে অনলাইনে ভোটার তালিকায় নাম তুললেও আপনি ভোটার কার্ড ডাউনলোড করতে পারবেন না।‌‌‌

Post a Comment

0 Comments