ads

কোচবিহার রাজপ্রাসাদে প্রদর্শিত হবে নারায়নী মুদ্রা I UBG NEWS


কোচবিহার, ১৫ মার্চঃ ৫৮টি নারায়নী মুদ্রা প্রদর্শিত হবে কোচবিহার রাজপ্রাসাদের কয়েন গ্যালারিতে। মহারাজা নরনারায়ণের সময় কালে এই মুদ্রা গুলি সংরক্ষিত ছিল কোচবিহার কোতোয়ালী থানায়। ১৫৫৫-১৫৮৭ সনের এই সময় কালে মুদ্রা গুলির প্রচলন ছিল। সেই সময় কালের কোচবিহার,অসম ও ভুটান রাজ্যে। জেলার প্রাচীন ঐতিহ্যকে তুলে ধরতে এই ধরনের উদ্যোগ বলে জানান জেলাশাসক কৌশিক সাহা। ভারতীয় পুরাতত্ব বিভাগ কোচবিহার রাজপ্রাসাদের রক্ষনাবেক্ষনের দায়িত্বে রয়েছে। সেখানে প্রদর্শীত হয় কোচবিহারের প্রাচীন ইতিহাস। সেখানেই এই মুদ্রা গুলি প্রদর্শিত হবে। থানা থেকে সেগুলি সংগ্রহ করবে ভারতীয় পুরাতত্ব বিভাগ।

আজ কোচবিহার জেলাশাসকের করণে এক সাংবাদিক সম্মেলনে জেলাশাসক কৌশিক সাহা বলেন, প্রাচীন ঐতিহ্যের প্রসারে সাধারণ মানুষের কাছে তুলে  ধরতে এই মুদ্রা গুলি প্রদর্শিত হবে। তিনি আরও বলেন, এই মুদ্রায় ভগবান শিব সম্পর্কে বর্ননা রয়েছে। অসমীয়া, বাংলা, মৈথিলি নাগরী ও সংস্কৃত ভাষার ব্যবহার আছে।

এপ্রসঙ্গে কোচবিহারের অন্যতম মুদ্রা সংগ্রাহক নবেন্দু ভদ্র বলেন, প্রশাসনিক এই ধরনের উদ্যোগ কে সাধুবাদ জানাই। নতুন প্রজন্মের কাছে পুরাতন ঐতিহ্য তুলে ধরতে যে প্রয়াস গ্রহণ করা হয়েছে তা প্রশংসনীয়। তবে কোচবিহারের বিভিন্ন স্থানে আরও কিছু মুদ্রা সংরক্ষিত রয়েছে সেগুলিও কয়েক গ্যালারিতে স্থান পেলে ভালো হবে।

Post a Comment