ads

সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর ছড়ানো নিয়ে কড়া হচ্ছে কেন্দ্র I UBG NEWS

ওয়েব ডেস্ক:‌ সামনেই লোকসভা নির্বাচন। তাই দেশের মানুষ যাতে নির্বাচন সংক্রান্ত ভুয়ো খবরে বিভ্রান্ত না হন তার জন্য বড় পদক্ষেপ করল সংসদীয় স্ট্যান্ডিং কমিটি। বুধবার সোশ্যাল মিডিয়ার ক্ষেত্রে থাকা ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম–কে ভুয়ো খবর রোখার জন্য আবেদন করা হল। তাছাড়া আরও বেশি করে ভারতের নির্বাচন কমিশনের সঙ্গে যুক্ত হওয়ার কথা বলা হয়েছে।
সূত্রের খবর, পুলওয়ামা হামলার পরে যেভাবে পাকিস্তানকে প্রত্যাঘাত করেছে ভারত, তাতে লোকসভা নির্বাচনের সময় তারা প্রযুক্তি ব্যবহার করে বিভ্রান্তি ছড়াতে পারে। এই জন্য একটি প্যানেল তৈরি করা হয়েছে। যে প্যানেল সরাসরি ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের থেকে রিপোর্ট নিতে পারবে। আর সুরক্ষার জন্য কী কী পদক্ষেপ করা হচ্ছে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের পক্ষ থেকে তাও খতিয়ে দেখবে প্যানেলটি।
এদিন অনুরাগ ঠাকুরের নেতৃত্বাধীন প্যানেল সোশ্যাল মিডিয়ার সংস্থাগুলির সঙ্গে বৈঠকে বসেন। সেখানেই সিদ্ধান্ত এবং নির্দেশ দেওয়া হয়েছে লোকসভা নির্বাচনের সময় ভুয়ো খবর রোখার কাজ করতে হবে। সেখানে নতুন প্রযুক্তি ব্যবহার করে নির্বাচন সংক্রান্ত বিষয়ে স্বচ্ছতা নিয়ে আসতে হবে। সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সদস্যরা এই বৈঠকে যোগ দিয়ে পক্ষপাতের বিষয়ে সওয়াল করেন। পরবর্তী বৈঠকে সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সামনে একটি তথ্যচিত্র  পেশ করবে সোশ্যাল মিডিয়ার তিনটি প্ল্যাটফর্ম। যেখানে তারা দেখাবে কী কী ব্যবস্থা নিয়ে ভুয়ো খবর রোখা যাবে। ‌‌

Post a Comment

0 Comments