ads

মিটিং-মিছিলের অনুমতি দিচ্ছে না প্রশাসন? কমিশনের তাস "সুবিধা" I UBG NEWS


১২ মার্চ : মিটিং-মিছিলের অনুমতির জন্য এবার শুধুই পুলিশ প্রশাসনের উপর ভরসা করতে হবে না রাজনৈতিক দলগুলিকে। কোনও মিটিং-মিছিলের অনুমতি দেওয়া না হলে তার কারণ জানাতে হবে। এজন্য নির্বাচন কমিশন বিশেষ ব্যবস্থা নিয়েছে। "সুবিধা" নামে একটি অ্যাপ আনা হয়েছে। যার মাধ্যমে এই সমস্যার সমাধান সম্ভব হবে। জেলা পুলিশ এবং অন্যান্য দপ্তর যদি বৈধ কারণ দেখাতে না পারে তবে কমিশন কড়া পদক্ষেপ নেবে।

এরাজ্যে মিটিং-মিছিল করতে দেওয়া হয় না বিরোধীদের - এই অভিযোগ বহুবার উঠেছে। ফেব্রুয়ারির শুরুর দিকে মুর্শিদাবাদে BJP নেতা শাহনওয়াজ় হোসেনের সভা করার কথা ছিল। অভিযোগ, প্রশাসন সভার অনুমতি দেয়নি। এছাড়া উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সভা নিয়েও বিস্তর টালবাহানা হয়। অমিত শাহর সভার অনুমতি নিয়েও টালবাহানা হয়েছে। শুধুমাত্র BJP নয়, বাম ও কংগ্রেসেরও একই অভিযোগ। মালদায় রাহুল গান্ধির সভার অনুমতি নিয়েও টালবাহানার অভিযোগ তোলা হয়েছে।

এবিষয়ে ব্যবস্থা নিতে "সুবিধা" অ্যাপ আনা হয়েছে। নির্বাচনী আচরণবিধি চালু থাকার সময় দেশের যে কোনও প্রান্তে মিছিল করতে হলে এই অ্যাপের মাধ্যমে আবেদন করা যাবে। সেই আবেদনের সাথে জমির মালিকসহ অন্যান্য অনুমতিপত্রের স্ক্যানড কপি জমা দিতে হবে। মিটিং-মিছিলের সেই আবেদন খতিয়ে দেখে অনুমতি দেবে প্রশাসন। আর যদি অনুমতি না দেওয়া হয় তাহলে প্রশাসনকে ওই অ্যাপের মাধ্যমেই কারণ জানাতে হবে।

জেলা পুলিশ এবং লালবাজারের সংশ্লিষ্ট অফিসাররা এরাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে এই অ্যাপের বিষয়ে খুঁটিনাটি জেনে গেছেন। "সুবিধা" অ্যাপে আবেদন করার পর সংশ্লিষ্ট দল অ্যাপের মাধ্যমেই আবেদনের আপডেট জানতে পারবে। রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরের এক কর্তা বলেন, "নির্বাচন কমিশন এবিষয়ে কড়া নজর রাখছে। প্রয়োজনে সংশ্লিষ্ট অফিসারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে।"

Post a Comment