ads

কমিশনারের cVIGIL অ্যাপ সম্পর্কে ১৫ টি অজানা তথ্য।UBG NEWS


UBG NEWS, নিউজ ডেস্ক : সামনেই লোকসভা নির্বাচন। ইতিমধ্যেই নির্বাচনের নির্ঘন্ট প্রকাশ করেছে কমিশন। এর সাথেই শুরু হয়েছে নির্বাচনী বিধি। এই নিয়মে রাজনৈতিক দলগুলি ও প্রার্থীরা একাধিক কাজ করতে পারবেন না। এই ব্যাপারে বরাবরই বেশ কড়া মনোভাগ দেখায় কমিশন। এবার আরও এক ধাপ এগিয়ে নতুন cVIGIL অ্যাপ নিয়ে হাজির হল নির্বাচন কমিশন। এই অ্যাপ ব্যবহার করে যে কোনও নাগরিক কমিশনের কাছে নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগ জানাতে পারবেন। স্মার্টফোন থেকে ছবি তুলে অথবা ভিডিও রেকর্ড করে cVIGIL অ্যাপের মাধ্যমে নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগ জানানো যাবে। অভিযোগ জমা পরার ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে কমিশন।

গুগল প্লে স্টোর থেকে cVIGIL অ্যাপ ডাউনলোড করা যাবে।

আপাতত শুধুমাত্র অ্যানড্রয়েড গ্রাহকরাই এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। শুরুতেই এই অ্যাপে স্মার্টফোনের ক্যামেরা পারমিশন দিতে হবে। ফোনের জিপিএস ব্যবহার করে লোকেশন জেনে যাবে নির্বাচন কমিশন।


এই দুটি পারমিশশন দেওয়ার পরে নিজের ফোন নম্বর ব্যবহার করে cVIGIL অ্যাপে লগ ইন করা যাবে। লগ ইন এর জন্য ফোন নম্বরে একটি ওটিপি আসবে। এই ওটিপি ব্যবহার করে লগইন করা যাবে। লগ ইন করার পরেই ব্যবহার করা যাবে cVIGIL অ্যাপ।

লগ ইন করার পরে দুটি আইকন দেখা যাবে। একটি আইকন ছবি তোলার জন্য ও অন্যটি ভিডিও তোলার জন্য ব্যবহার করা যাবে। নির্বাচন কমিশন জানিয়েছে এই ১৫টি কাজ দেখলে cVIGIL অ্যাপ থেকে অভিযোগ জানানো যাবে।

১। টাকা লেনদেন।

২। উপহার দেওয়া।

৩। মতামত দেওয়া।

৪। অনুমতি ছাড়া পোস্টার ও ব্যানার।

৫। অগ্নেয়াস্ত্র ব্যবহার।

৬। গাড়ির কনভয়।

৭। টাকা দিয়ে করা খবর।

৮। সম্পত্তি দেওয়া।

৯। ভোটের দিন বিনামূল্যে পরিবহন।

১০। বুথের ২০০ মিটারের মধ্যে প্রচার।

১১। নিষিদ্ধ সময়ে প্রচার।

১২। ধার্ম অথবা জাত নিয়ে কথা বলা।

১৩। নির্দিষ্ট সময়ের পরে স্পিকার ব্যবহার।

১৪। সঠিক তথ্য না জানিয়ে পোস্টার।

১৫। জনসভায় যাওয়ার জন্য বিনামূল্যে পরিবহন ব্যাবস্থা।

Post a Comment