ads

মা ও শিশুর অত্যাধুনিক চিকিৎসার জন্য কোচবিহারে চালু হল মাদার এন্ড চাইল্ড হাব ‘মাতৃমা’| UBG NEWS

UBG NEWS, কোচবিহার : লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগেই কোচবিহার মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং মাদার এন্ড চাইল্ড হাব কেয়ার এর উদ্বোধন হল । হুগলির তারকেশ্বরের প্রশাসনিক সভার মঞ্চ থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী কোচবিহারে মাদার এন্ড চাইল্ড হাব ও কোচবিহার মেডিক্যাল কলেজের উদ্বোধন করেন। মুখ্যমন্ত্রী স্বয়ং এই হাবের ‘মাতৃমা’ নামকরণ করেছেন।  এখানে রাজ্যের মন্ত্রী রবীন্দ্র নাথ ঘোষ তা সূচনা করেন।  সে সময় কোচবিহার মেডিক্যাল কলেজ হাসপাতালে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ, বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন, সাংসদ পার্থপ্রতিম রায়, বিধায়ক মিহির গোস্বামী ও জেলাসাশক কৌশিক সাহা। এদিনের এই অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কোচবিহার জেলা পরিষদের সভাধিপতি উমাকান্ত বর্মন, জেলা পরিষদের পুর্ত কর্মাধক্ষ আবদুল জলিল আহমেদ, কোচবিহার পৌরসভার চেয়ারম্যান ভূষণ সিং সহ আরও অনেকে।

মাতৃমা নামক এই মাদার এন্ড চাইল্ড হাবের উদ্বোধনের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, কলকাতার বিধানচন্দ্র শিশু হাসপাতালের পর এবার উত্তরবঙ্গের প্রথম কোচবিহার মেডিক্যাল কলেজে মাদার এন্ড চাইল্ড হাবের সূচনা হল। রাজ্যের মুখ্যমন্ত্রীর উদ্যোগেই এখানে এই মাদার এন্ড চাইল্ড হাব স্থাপন করা হল। এখানে চারতলা বিশিষ্ট এই বিল্ডিং রয়েছে। এখানে অত্যাধুনিক যন্ত্রপাতি রয়েছে চিকিৎসার জন্যে। এখানে এই চাইল্ড হাব হওয়ায় শুধু কোচবিহার জেলাই নয় পার্শবর্তী জেলা আলিপুরদুয়ার, জলপাইগুড়ি সহ নিম্ন অসমের মানুষ তাদের শিশুদের নিয়ে এখানে উন্নত মানের চিকিৎসা পরিষেবা নিতে এখানে আসবে বলে তিনি জানান।

কোচবিহার এমজেএন হাসপাতালের সুপার রাজীব প্রসাদ বলেন, এদিন কোচবিহারের সরকারি মেডিক্যাল কলেজ ও মাদার এন্ড চাইল্ড হাব কেয়ারের উদ্বোধন হল।

স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, কৃষি ফার্মের জমিতে মেডিক্যাল কলেজ তৈরির কাজ চলছে। আপাতত যুব আবাসে ক্লাস নেওয়া হবে। তবে অনুমোদন সংক্রান্ত কিছু সমস্যা এখনও রয়েছে। যদিও এই বিষয়ে স্বাস্থ্যদপ্তরের কর্তারা কোনও মন্তব্য করতে চাননি।
অন্যদিকে কোচবিহার এমজেএন হাসপাতাল সংলগ্ন এলাকাতেই মাদার এন্ড চাইল্ড হাব কেয়ার টি  তৈরি হয়েছে। মুখ্যমন্ত্রী স্বয়ং এই হাবের ‘মাতৃমা’ নামকরণ করেছেন। 
কোচবিহার এমজেএন হাসপাতালের মর্গের বিপরীতেই এই মাদার এন্ড চাইল্ড হাবটি তৈরি হয়েছে। অত্যাধুনিক শিশু চিকিৎসার যাবতীয় পরিকাঠামো এখানে তৈরি করা হয়েছে। মা ও শিশু চিকিৎসার যাবতীয় ব্যবস্থা একই ছাদের তলায় করার জন্য এই হাবকে বহুতল করার পরিকল্পনা ছিল। কিন্তু তাতে হাবের উচ্চতা মদনমোহন মন্দিরের তুলনায় বেশি হয়ে যাচ্ছিল। তাতে এখানকার চিকিৎসা বর্জ্য মন্দিরে যেতে পারে এই আশঙ্কা থেকে বহুতল করা নিয়ে আপত্তি উঠেছিল। তার জেরেই এটির উচ্চতা চারতলার মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে। সেকারণে এমজেএনের শিশু বিভাগটিকে এখানে পুরোপুরি স্থানান্তরিত করা যাবে না বলেই স্বাস্থ দফতর সূত্রে জানানো  হয়েছে। 

স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, মাদার এন্ড চাইল্ড হাব কেয়ার তৈরির জন্য প্রায় ২২ কোটি টাকা ব্যয় করা হয়েছে। এই  মাদার এন্ড চাইল্ড হাব  কেয়ারে  মোট ২৯২ টি বেড  এবং  আধুনিক যন্ত্রপাতিও রয়েছে।  গর্ভবতী মা ও শিশুদের উন্নত চিকিৎসার ব্যবস্থা এখানে থাকবে। এখানে পৃথক ইউনিটগুলিতে শিশুদের উন্নত চিকিৎসা ব্যবস্থা থাকবে। এখানে নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট, পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট, সিক নিউবর্ন কেয়ার ইউনিট তৈরি করা হয়েছে। প্রসূতি মা, নবজাতক, শিশুদের চিকিৎসা এখানে করা হবে। প্রথম পর্যায়ে ন’জন স্ত্রী রোগ বিশেষজ্ঞ, পাঁচজন শিশু চিকিৎসক ও ৫০জন নার্সকে এখানে নিয়োগ করা হচ্ছে। ইতিমধ্যেই মাদার এন্ড চাইল্ড হাব কেয়ার এর  জন্য প্রয়োজনীয় বেড, হুইল চেয়ার সহ আধুনিক চিকিৎসার নানা যন্ত্রপাতি এসে গিয়েছে। মেডিক্যাল কলেজ ও মাদার এন্ড চাইল্ড হাব টি পুরোপুরি চালুর ক্ষেত্রে কিছু কাজ এখনও বাকি রয়েছে। কিন্তু নির্বাচন বিধি লাগু হওয়ার আগে এটি চালু করতে না পারলে পরে দেরি হয়ে যেতে পারে। ওয়াকিবহাল মহলের মতে, সেকারণেই তড়িঘড়ি এগুলি উদ্বোধন করা হল।

Post a Comment

0 Comments