ads

যুবকদের "স্বনির্ভর" করতে পুলিশের উদ্যোগে থানাতেই চালু হল কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র I UBG NEWS

আলিপুরদুয়ার, ২২ ফেব্রুয়ারি : পুলিশের উদ্যোগে থানাতেই চালু হল কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র। বিনামূল্যে এই কেন্দ্রে কম্পিউটার শিখতে পারবেন জেলার যুবকরা। এই প্রকল্পটির নাম "স্বনির্ভর"। আগ্নেয়াস্ত্র ও নেশার কবল থেকে চা বলয়ের যুব সমাজকে মূল স্রোতে ফিরিয়ে আনতে জেলা পুলিশ এই উদ্যোগ নিয়েছে। গতকাল বিকেল চারটে নাগাদ মাদারিহাটের বীরপাড়া থানায় এই প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন আলিপুরদুয়ার জেলা পুলিশ সুপার সুনীল কুমার যাদব এবং আলিপুরদুয়ার জেলাপরিষদের মেন্টর মোহন শর্মা।
গতবছরের ২০ ডিসেম্বর আন্তর্জাতিক ভারত-ভুটান সীমান্তের পাগলি এলাকায় দুই দলের মধ্যে সিন্ডিকেট দখলকে কেন্দ্র করে গুলির লড়াই হয়। সেই ঘটনার জেরে নিরঞ্জন ছেত্রী ও জেঠা রাইয়ের মৃত্যু হয়। এরপর আলিপুরদুয়ার জেলা পুলিশ ভুটান সীমান্ত লাগোয়া ভারতের চা বাগানগুলিতে সমীক্ষা চালায়। সমীক্ষায় তথ্য অনুযায়ী, এসব এলাকায় বেকার যুবকরা রোজগারের জন্য বেআইনি কাজ বেছে নিয়েছে। তারা অস্ত্র হাতে তুলে নিয়ে ভয় দেখিয়ে তোলা আদায় করে। পাশাপাশি এলাকার যুবকরা ভুটানের অবৈধ মদ চোরাচালানসহ একাধিক মাদক দ্রব্য পাচারের কাজ করে। এমন কী অনেকে চুরি, ছিনতাই, যাত্রী বোঝাই গাড়ি থামিয়ে ডাকাতির মতো কাজও করে। এইসকল বিপথগামী যুবকদের সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনতে পুলিশ ও প্রশাসন চিন্তাভাবনা শুরু করেছে।
 
আলিপুরদুয়ার জেলা পুলিশ সুপার সুনীল কুমার যাদব বলেন, পুলিশের হাতে তথ্য রয়েছে এই সব এলাকার যুবকরা রোজগারের সহজ পথ হিসেবে অস্ত্র হাতে তুলে নিচ্ছে। এই প্রবণতা সমাজের জন্য ক্ষতিকর। তাই বেকার যুবকদের কর্মসংস্থানের জন্য এই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তিনি আরও জানান, এলাকা থেকে পুলিশের অবৈধ অস্ত্র উদ্ধারের অভিযান অব্যাহত থাকবে। যাদের থেকে অস্ত্র পাওয়া যাবে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

জেলা পরিষদের মেন্টর মোহন শর্মা বলেন, কম্পিউটার প্রশিক্ষণ শেষে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। জেলায় আরও "স্বনির্ভর" কেন্দ্র চালু করা হবে। এই প্রকল্পের আওতায় প্রত্যেকটি কেন্দ্র থেকে ১০ জনকে সুযোগ দেওয়া হবে।

Post a Comment

0 Comments