‘‌হাই রাহুল’‌, ছাত্রীর সম্মোধনে হাসির ফোয়ারা কংগ্রেস সভাপতির সভায় I UBG NEWS


ওয়েব ডেস্ক:‌ নাহ্‌, শাহরুখ খান নন। রাহুল গান্ধীর সঙ্গে কথা বলতে উঠেছিলেন এক ছাত্রী। রাহুল তখন বললেন, ‘আমাকে স্যার বলার কিছু নেই, আমাকে রাহুল বল সম্মোধন করো।’‌ একপ্রস্থ হাসির রোল উঠে। শব্দ থামতেই ছাত্রী বললেন, ‘‌ হাই, রাহুল’‌। সঙ্গে সঙ্গে ফের হাসি আর হাততালিতে ফেটে পড়ল চেন্নাইয়ের কলেজ ক্যাম্পাস। আসলে আলোচনার মেজাজটা হালকা করে দিতে চাইছিলেন রাহুল গান্ধী।
নির্বাচনের দামামা বেজে গেছে। তারপর থেকেই নির্বাচনী প্রচারে নানা দিকে ব্যস্ত হয়ে পড়েছেন বিভিন্ন দলের নেতারা। তারই সূত্রপাত হিসাবে তামিলনাড়ুতে পড়ুয়াদের সঙ্গে দেখা করেন রাহুল গান্ধী। আলোচনায় হাজির ছিলেন অসংখ্য পড়ুয়া। সেখানেই আলোচনার মুড হাল্কা করে রাহুল স্যার থেকে নিজেকে রাহুল পরিচয়ে নিয়ে আসেন কংগ্রেস সভাপতি।
পড়ুয়াটি প্রশ্ন করেন, ‘‌টাটা ইনস্টিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চের পড়ুয়ারা দীর্ঘদিন ধরে গবেষণার জন্য তেমন নিয়মিত অনুদান পান না। আপনার এ নিয়ে কী ভাবছেন‌।’‌
রাহুল গান্ধী উত্তরে বলেন, ‘‌আমি চায় দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান যাতে স্বয়ংসম্পূর্ণ হয়ে ওঠে। প্রতিটি প্রতিষ্ঠানের পড়ুয়ারা যেন আমাদের এমন প্রশ্ন করেন, যাতে প্রশাসন সমস্যায় পড়ে। আমরা চাই শিক্ষা প্রতিষ্ঠানের এক গঠনমূলক অবস্থান।’‌
এখানেই শেষ নয়, এদিন আলোচনার শুরু থেকেই মজা করছিলেন রাহুল গান্ধী। এদিন নীরব মোদি প্রসঙ্গে বলতে গিয়ে একবার নীরব মোদির বদলে নরেন্দ্র মোদি বলে ফেলেন রাহুল। তারপর হেসে ওঠেন, হেসে ওঠে গোটা ক্যাম্পাসই।