লোকসভা নির্বাচনকে সামনে রেখে পুলিশ ও নির্বাচন কমিশনের উচ্চ পর্যায়ের বৈঠক | UBG NEWS

UBG NEWS, কোচবিহার : প্রথম দফায় ভোট কোচবিহারে, তৈরি হচ্ছে কোচবিহার জেলা প্রশাসন। আজ কোচবিহার পুলিশ লাইন কনফারেন্স হলে জেলা নির্বাচন দফতর ও জেলা পুলিশ আধিকারিক দের মধ্যে একটি বৈঠক হয়। জেলা পুলিশ সুপার অভিষেক গুপ্তা ও জেলা নির্বাচন আধিকারিক কৌশিক সাহা এক যোগে জানান, জেলায় ভোটাররা যাতে ভোট দানে কোনো সমস্যার সম্মুখীন না হয় তার জন্য এই বৈঠক।  এ দিনের বৈঠকে জেলা নির্বাচন আধিকারিক ও জেলা পুলিশ সুপার ছাড়া উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা শাসক, বিডিও, এসডিও, এবং কোচবিহার জেলার সমস্ত থানার আধিকারিক, আই. সি এবং ওসি রা।
জেলা পুলিশ সুপার অভিষেক গুপ্তা জানান, প্রতিটি থানায় একটি করে টিম গঠন করা হয়েছে, তারা যে কোনও অভিযোগ পাওয়ার সাথে সাথেই ঘটনাস্থলে পৌছাবে এবং আইনানুগ ব্যবস্থা নেবে। সেই সাথে অসমের অন্তঃ রাজ্য সীমান্তের উপরেও নির্ঘন্ট ঘোষনার সাথে সাথেই নজরদারি বাড়ানো হয়েছে।

এদিনের বৈঠকে কেন্দ্রীয় বাহিনী নিয়েও আলোচনা হয়েছে বলে জানান জেলা শাসক। তিনি বলেন, এখনি কেন্দ্রীয় বাহিনী কোচবিহারে আসছে কিনা তা বলা সম্ভব নয়। তবে এবার সুরক্ষার কথা মাথায় রেখে ফোর্স বেশি থাকার সম্ভাবনা আছে। তারা কিভাবে আসবে, তারা কিভাবে কাজ করবে, এবং তারা কোথায় থাকবে তা নিয়ে এদিন প্রাথমিক আলোচনা হয়। এর পরে থানা স্তরে কোথায় কত ফোর্স লাগবে তা নিয়ে আলোচনা হবে।

পঞ্চায়েত নির্বাচনের সময় থেকেই কোচবিহার জেলার একাধিক এলাকা উত্তেজনাপূর্ণ। বিশেষ করে দিনহাটা, শীতলখুচি, মাথাভাঙ্গার একাধিক এলাকা সংবেদন শীল হয়ে পরেছে। পঞ্চায়েত নির্বাচনের নিরিখে দিনহাটা বিধান সভা ও নাটাবাড়ি বিধান সভা এলাকার ৩০% নতুন বুথ অতি সংবেদনশীলের আওতায় যুক্ত করা হয়েছে। রাজ্য পুলিশ কর্মীরা দিনহাটাতে ভোট কেন্দ্রে যেতেও অস্বীকার করেন এলাকায় সন্ত্রাসের কারনে। লোকসভা নির্বাচনে এই পরিস্থিতি যাতে না হয় তার দিকে বিশেষ নজর থাকবে পুলিশ প্রশাসনের। এই সব নিয়েই আজ বৈঠক হয় বলে সূত্রের মাধ্যমে জানা গিয়েছে। পঞ্চায়েত নির্বাচনে যে সব এলাকা ও বুথ নিয়ে রাজনৈতিক মহল ও মানুষের মধ্যে উদ্বেগ তৈরী হয়েছিল এই সব এলাকায় বিশেষ নজর থাকছে বলেই নির্দেশ আছে। সূত্রের মধ্যমে এও জানা গেছে কোন আপোষ নয়, অভিযোগ হক বা নাহোক, কোনো ঘটনা বা সন্ত্রাসের খবর পুলিশের কানে আসলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। সেই সাথে জেলার বাইরে থেকে যে সব গাড়ি কোচবিহারে আসছে তার দিকেও নজর দেওয়া হচ্ছে। আজ সকালে ডায়মন্ড হার্বারে বিহারের অস্ত্র ব্যবসায়ী গ্রেফতারের পরে আরও তৎপরতা শুরু করেছে জেলা পুলিশ টিম।