ভোট দিতে যাবেন? তাহলে জেনে নিন কমিশনার এই অ্যাপ সম্পর্কে। UBG NEWS


UBG NEWS, নিউজ ডেস্ক : লোকসভা নির্বাচনের দিনক্ষণ প্রকাশ করেছে নির্বাচন কমিশন। নাগরিকের হাতে আরও বেশি শক্তি দিতে এবার নতুন অ্যাপ লঞ্চ করল কমিশন। cVIGIL নামে এই অ্যাপ ব্যবহার করে যে কোন নাগরিক দেশের যে কোন জায়গায় নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগ জানাতে পারবেন। সব অভিযোগ ক্ষতিয়ে দেখে দ্রুত ব্যাবস্থা নেওয়ার প্রতিশ্রুতি জানিয়েছে কমিশন। অভিযোগ জমা পরার ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা নেওয়া হবে।

‘cVIGIL অ্যাপ ব্যবহার করে Android গ্রাহকরা যে কোন নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগ জানাতে পারবেন। যে কোন ধরনের বিধি ভঙ্গের ঘটনা চোখে পরলে এবার থেকে আর অফিসে গিয়ে অভিযোগ জানাতে হবে না।’ জানিয়েছেন নির্বাচন কমিশন প্রধান সুনিল অরোরা।
খুব সহজেই cVIGIL নামের এই অ্যানড্রয়েড অ্যাপ ব্যবহার করা যাবে। নাগরিককে অভিযোগের একটি ছবি অথবা ভিডিও রেকর্ড করে তা এই অ্যাপ এর মাধ্যমে নির্বাচন কমিশনের কাছে পাঠিয়ে দিতে হবে। চাইলে নিজের পরিচয় গোপন রেখে অভিযোগ জানানো যাবে। প্রত্যেক জেলায় কন্ট্রোল রুমে একটি ফ্লাইং টিম রাখছে কমিশন। এই দল cVIGIL অ্যাপ এর সব অভিযোগ ক্ষতিয়ে দেখবে। প্রার্থীকে চেনা সহজ করতে নামের সাথেই ব্যালট ও ইভিএম এ প্রার্থীর ছবি ছাপাবে কমিশন। একই নামে একাধিক প্রার্থী থাকলে এই ছবি প্রার্থী কাজে লাগবে।

অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করুন ক্লিক করে