ভোটে ব্যবহৃত কালো টাকা রুখতে টোল ফ্রি হেল্প লাইন নির্বাচন কমিশনের I UBG NEWS

ওয়েব ডেস্কঃ  লোকসভা ভোটের সময়ে সারা দেশ জুড়েই কালো টাকার অনুপ্রবেশ নিয়ে চিন্তিত নির্বাচন কমিশন। পুলিশের নাকা চেকিং সত্ত্বেও নজরদারি এড়িয়ে কালো টাকা এনে তা দিয়ে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা হচ্ছে, এমন অভিযোগ সব সময়েই তুলছেন বিরোধীরা। সম্প্রতি বড়বাজারে ও চাঁদনি চকে প্রচুর পরিমাণ আসল টাকা নিয়ে বেশ কয়েকজন ধরা পড়ে। তা জানানো হয় ইডি ও আয়কর বিভাগকে।
তাই ভোটের মুখে কালো টাকার জোগান রুখতে খোলা হল তিনটি আলাদা হেল্প লাইন। যার মধ্যে একটি টোল ফ্রি নম্বর এবং দুটি সাধারণ মোবাইল নম্বর। নম্বরগুলি হল, বিশেষ টোল ফ্রি নম্বর ১৮০০৩৪৫৫৫৪৪, মোবাইল ৬২৮৯৭০২৯২২ এবং ৬২৮৯৭০৪১৪৬ তথ্যদাতার পরিচয় গোপন রাখবে আয়কর দফতর।
আরও জানা গিয়েছে, সারা রাজ্যে ইতিমধ্যেই নির্বাচনের বিশেষ দায়িত্ব দিয়ে ১০০-র বেশি অফিসারকে নিয়ে দল গঠন করা হয়েছে। সারা রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রের উপরে বিশেষ নজর রাখবে এই টিম। আর সাধারণ মানুষের তথ্য পাওয়ার জন্য তৈরি করা হচ্ছে ২৪ ঘন্টার কন্ট্রোল রুম। নির্বাচনের সময় যে কোনও ব্যাঙ্কের যে কোনও অ্যাকাউন্ট থেকে ১০ লক্ষ বা তার বেশি অঙ্কের টাকা জমা বা তোলা হলে সেই বিষয়গুলির উপরেও নজর রাখবে আয়কর বিভাগ।
এই নিয়ে সমস্ত রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্কের কর্তাদের সঙ্গে ইতিমধ্যে কথা বলা হয়েছে। প্রয়োজনে হিসাব না থাকা নগদ টাকা আয়কর বিভাগ বাজেয়াপ্তও করতে পারে। এছাড়া বড়বাজার, ফ্যান্সি মার্কেটের মত যে সমস্ত জায়গায় বেশি টাকার লেনদেন হয়, সেখানে নজর রাখবেন আয়কর দফতরের আধিকারিকরা।