জেনে নিন কোচবিহার লোকসভা কেন্দ্রের বিস্তারিত তথ্য | UBG NEWS

UBG NEWS, কোচবিহার : আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা, প্রথম দফায় রাজ্যের কোচবিহার ও আলিপুরদুয়ারে নির্বাচন।বৃহস্পতিবার সকাল থেকেই নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন ভোটাররা।

**এক নজরে দেখে নিন কোচবিহার লোকসভা কেন্দ্রের খুঁটিনাটি নানা তথ্য –

২০১৯ লোকসভা নির্বাচনে কোচবিহারে ভোটার সংখ্যা ১৮ লক্ষ ১০ হাজার ৬৬০। মোট ভোটগ্রহণ কেন্দ্র ২০১০টি। মোট ভোটকর্মী ৮০৪০ জন। কোচবিহারে ৬০০’র বেশি বুথ স্পর্শকাতর। মোতায়েন করা হয়েছে ৪৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। তাদের মধ্যে ৪৫ কোম্পানি বাহিনী ১০৬০টি বুথে থাকবে৷ বাকি ২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী স্ট্রং রুম ও কুইক রেসপন্স টিমে থাকবে৷

কোচবিহার লোকসভা কেন্দ্রে ২০১৬ সালের উপনির্বাচনে জয়ী হয়েছিলেন তৃণমূল কংগ্রেসের পার্থপ্রতীম রায়। ৭ লক্ষ ৯৪ হাজার ৩৭৫’টি ভোট পেয়েছিলেন তিনি। দ্বিতীয় স্থানে ছিলেন বিজেপির হেমচাঁদ। তিনি পেয়েছিলেন ৩ লক্ষ ৮১ হাজার ১৩৪’টি ভোট। ১৯৫১ থেকে ১৯৬২ সাল পর্যন্ত এই কেন্দ্র ছিল কংগ্রেসের। ১৯৬২ থেকে ১৯৬৩ সাল পর্যন্ত এই কেন্দ্রটি ছিল ফরওয়ার্ড ব্লকের। ১৯৬৩ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত এই কেন্দ্র ফের ছিল কংগ্রেসের দখলে। তারপর ফের এই কেন্দ্রটি হয়ে যায় ফরওয়ার্ড ব্লকের। ১৯৭১ সাল থেকে ১৯৭৭ সাল পর্যন্ত কোচবিহার লোকসভা কেন্দ্রের ক্ষমতায় ছিল কংগ্রেস। ১৯৭৭ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত এই কেন্দ্রের টানা বিজয়ী ছিল ফরওয়ার্ড ব্লক। ২০১৪ সালে জেতে তৃণমূল। ২০১৬ সালের উপনির্বাচনেও এই কেন্দ্র থেকে তৃণমূল কংগ্রেসই জয়লাভ করে।

এই জেলাতে ভোটের প্রচারে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কোচবিহারে মূল লড়াই তৃণমূল প্রার্থী পরেশ অধিকারী, বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক, কংগ্রেস প্রার্থী পিয়া রায়চৌধুরী এবং ফরওয়ার্ড ব্লকের গোবিন্দচন্দ্র রায়ের মধ্যে।